বিজ্ঞাপন

ভারপ্রাপ্ত চেয়ারম্যানের অনুমতির অপেক্ষায় বিএনপির ৩ বিজয়ী

April 29, 2019 | 4:28 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: শপথ নেওয়ার সব প্রস্তুতি সম্পন্ন করে লন্ডনে অবস্থানরত দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের অনুমতির অপেক্ষায় রয়েছেন বিএনপির বিজয়ী তিন প্রার্থী।

বিজ্ঞাপন

ওই তিন প্রার্থীর মধ্যে দুই জন এমনটিই জানিয়েছেন সারাবাংলা.নেট-কে। সোমবার (২৯ এপ্রিল) বিকেল সোয়া ৪টার দিকে এই দুই জনের সঙ্গে কথা হয় এই প্রতিবেদকের।

আরও পড়ুন- সিদ্ধান্তে অনড় বিএনপি, হাল ছাড়েননি উকিল-হারুন-আমিনুল

বিএনপির বিজয়ী ওই তিন প্রার্থী হলেন চাঁপাইনবাবগঞ্জ-২ আসন থেকে নির্বাচিত মো. আমিনুল ইসলাম, চাঁপাইনবাবগঞ্জ-৩ আসন থেকে নির্বাচিত হারুনুর রশিদ ও ব্রাহ্মণবাড়িয়া-২ আসন থেকে নির্বাচিত উকিল আব্দুস সাত্তার ভূঁইয়া।

বিজ্ঞাপন

সংশ্লিষ্ট সূত্রমতে, জাতীয় সংসদ ভবন এলাকায় একটি বাসায় এই মুহূর্তে অবস্থান করছেন ওই তিন প্রার্থী। এরই মধ্যে টেলিফোনে তারেক রহমানের সঙ্গে কয়েক দফা কথা বলেছেন তারা। কিন্তু তার কাছ থেকে গ্রিন সিগন্যাল এখনও মেলেনি। ঢাকায় অবস্থানরত নেতাদের সঙ্গে তারেক রহমান আলাপ করছেন এবং বিজয়ী তিন প্রার্থীকে অপেক্ষায় থাকতে বলেছেন। তারা অপেক্ষা করছেন। তারেকের কাছ থেকে অনুমতি পেলেই শপথ নেওয়ার জন্য সংসদ ভবনে স্পিকার কার্যালয়ে যাবেন তারা।

আরও পড়ুন- ভাবছেন উকিল, অপেক্ষায় হারুন, নীরব আমিনুল

বিএনপির বিজয়ী প্রার্থীদের শপথ নেওয়ার বিষয়ে জানতে চাইলে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সারাবাংলা.নেট-কে বলেন, ‘আমি অসুস্থ, বাসায় আছি। এ বিষয়ে কিছু বলতে পারব না।’

বিজ্ঞাপন

এদিকে, সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপির বিজয়ী প্রার্থীদের শপথ পড়ানোর প্রস্তুতি নেওয়া হয়েছে স্পিকারের কার্যালয়ে। সূত্রটি বলছে, চাঁপাইনবাবগঞ্জ-২ আসন থেকে নির্বাচিত মো. আমিনুল ইসলাম ও চাঁপাইনবাবগঞ্জ-৩ আসন থেকে নির্বাচিত হারুনুর রশিদ শপথ নেবেন আজ। তারা বিএনপির প্রতিষ্ঠাতা সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের মাজারে শ্রদ্ধা জানিয়ে শপথ নিতে আসবেন স্পিকারের কার্যালয়ে।

আরও পড়ুন- শপথ নিলেন বিএনপির জাহিদ

এর আগে, ঠাকুরগাঁও-৩ (পীরগঞ্জ-রাণীশংকৈল) আসন থেকে নির্বাচিত মো. জাহিদুর রহমান দলীয় সিদ্ধান্ত অমান্য করে গত ২৫ এপ্রিল শপথ নেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর কাছে। পরে তাকে দল থেকে বহিষ্কার করা হয়।

এরপর গুঞ্জ ওঠে, বিএনপির বাকি প্রার্থীদেরও কেউ কেউ শপথ নিতে পারেন। তাদের সঙ্গে কথা বলে জানা যায়, শপথের বিষয়ে ইতিবাচক অবস্থান নিয়েছেন মো. আমিনুল ইসলাম, হারুনুর রশিদ ও উকিল আব্দুস সাত্তার ভূঁইয়া। তবে দলীয় সিদ্ধান্তের বাইরে গিয়ে শপথ গ্রহণ না করার চূড়ান্ত সিদ্ধান্তের কথা জানান মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও মো. মোশারফ হোসেন।

বিজ্ঞাপন

আরও পড়ুন- জাহিদকে বহিষ্কার করল বিএনপি

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে তিনশ আসনের মধ্যে মাত্র আটটি আসনে জয় পায় বিএনপি ও জাতীয় ঐক্যফ্রন্ট। তাদের মধ্যে বিএনপি থেকে ছয় জন এবং গণফোরাম থেকে নির্বাচিত হন দু’জন। তবে নির্বাচনে ব্যাপক কারচুপির অভিযোগ তুলে ভোটের দিন রাতেই ফলাফল বর্জনের ঘোষণা দেয় জাতীয় ঐক্যফ্রন্ট। পরে সম্মিলিতভাবে সিদ্ধান্ত হয়, জাতীয় ঐক্যফ্রন্ট থেকে বিজয়ী আট প্রার্থীর কেউ শপথ নেবেন না।

এই সিদ্ধান্ত অমান্য করে গত ৭ মার্চ শপথ নেন মৌলভীবাজার-২ আসন থেকে নির্বাচিত গণফোরামের সুলতান মোহাম্মদ মনসুর, ২ এপ্রিল শপথ নেন সিলেট-২ আসন থেকে নির্বাচিত গণফোরামের আরেক প্রার্থী মোকাব্বির খান। সবশেষ গত ২৫ এপ্রিল বিএনপির প্রার্থী জাহিদুর রহমানও শপথ নিয়েছেন।

সারাবাংলা/এজেড/এএইচএইচ/টিআর

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন