বিজ্ঞাপন

লুকায়িত অর্থ বিনিয়োগে অর্থনীতি চাঙ্গা হবে: জাতীয় আইনজীবী সমিতি

April 29, 2019 | 10:46 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: বিদেশে পাচারকরা ও দেশে লুকায়িত অর্থ মুদ্রাবাজারে বিনিয়োগের সুযোগ দেওয়া হলে অর্থনীতি আরও চাঙ্গা হবে বলে দাবি করেছে বাংলাদেশ জাতীয় আইনজীবী সমিতি।

বিজ্ঞাপন

সোমবার (২৯ এপ্রিল) সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতি ভবনের ল’ রিপোর্টার্স ফোরাম (এলআরএফ) কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সংগঠনের সভাপতি অ্যাডভোকেট শাহ মো. খসরুজ্জামান এসব কথা বলেন।

এ সময় তিনি আসন্ন বাজেটকে বিনিয়োগ বান্ধব করার দাবি জানিয়ে বলেন, ‘এতে অর্থনৈতিক কর্মকাণ্ড আরও গতিশীল হবে এবং প্রাণচাঞ্চল্য ফিরে আসবে।’ এছাড়া আয়কর অর্ডিন্যান্স ১৯৮৪-এর ১৯(ই) ধারা সংশোধন করে ১০ শতাংশ থেকে ৫ শতাংশ করলে সরকারের রাজস্ব আয় বাড়বে বলেও মনে করেন তিনি।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বলা হয়, আগামী বাজেটের রূপরেখা চূড়ান্ত করার আগে সারাদেশের আইনজীবীদের পক্ষ থেকে কয়েকটি সুপারিশ প্রধানমন্ত্রীর সুবিবেচনার জন্য দৃষ্টি আকর্ষণ করা হয়েছে। এতে বলা হয়েছে, অনেকের কাছে দেশে এবং বিদেশে বিপুল পরিমাণে টাকা আছে যা করের আওতায় আসেনি। জাতীয় রাজস্ব বোর্ড এটাকে অঘোষিত অর্থ বলে থাকে। এটাকে কালো টাকাও বলা হয়। অনেকে গোপনীয় টাকা বিভিন্ন উপায়ে জমিতে বিনিয়োগ করে লুকিয়ে রাখে। খরিদ করা জমি কখনো করদাতা তার সম্পদ বিবরণীতে প্রদর্শন করে না। এসব জামির মালিকদের ক্রয়করা দলিল মূল্যের উপর পাঁচ শতাংশ হারে কর প্রদান করার সুযোগ দিয়ে জমিতে বিনিয়োগ করা অর্থ গ্রহণ করলে উক্ত জমি করদাতার বিবরণীতে প্রকাশিত হবে এবং করের আওতায় আসবে। এই সুযোগ আগামী অর্থ বছরে দেওয়া যেতে পারে। ফলে সংশ্লিষ্ট ব্যক্তিরা জমিতে ব্যাংক ঋণগ্রহণ, আবাসিক বা বাণিজ্যিক ভবন কিংবা শিল্প, কল কারখানা নির্মাণের সুযোগ পাবেন। এতে বেসরকারি খাতে শিল্পায়ন বা বাণিজ্যেও বিপুল সাড়া পড়বে।

বিজ্ঞাপন

গৃহ নির্মাণ খাতে কর কমানোর পরামর্শ দিয়ে তিনি বলেন, ‘আয়কর অডির্ন্যান্স ১৯৮৪ এর ১৯(ই) ধারা সংশোধন করে ১০ শতাংশ থেকে পাঁচ শতাংশ করলে সরকারের রাজস্ব আয় বাড়বে। কর কমালে নাগরিকদের মধ্যে স্বেচ্ছায় কর দেওয়ার প্রবণতা বাড়বে। এছাড়া আইনজীবীদের দেওয়া কোর্ট ফি থেকে এক ভাগ অর্থ সরকারি কোষাগার থেকে প্রত্যেক আইনজীবী সমিতির বেনাভোলেন্ট তহবিলে সরাসরি জমা করার দাবি জানিয়েছে সংগঠনটি।’

সংবাদ সম্মেলনে সংগঠনের সহসভাপতি আইনজীবী কে এম জাবির ও শামসুল জালাল চৌধুরী, সাবিনা ইয়াসমিন লিপি সারওয়ার আকতার মাসুদ টিটুসহ অনেকে উপস্থিত ছিলেন।

সারাবাংলা/এজেডকে/এমআই

বিজ্ঞাপন

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন