বুধবার ১৬ অক্টোবর, ২০১৯ ইং , ১ কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ, ১৬ সফর, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

ইফালপা’র সহসভাপতি বাংলাদেশের ইশতিয়াক হোসাইন

এপ্রিল ৩০, ২০১৯ | ৩:৫০ পূর্বাহ্ণ

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ইন্টারন্যাশনাল ফেডারেশন অব এয়ারলাইন পাইলট অ্যাসোসিয়েশন (ইফালপা) এর সহসভাপতি নির্বাচিত হয়েছেন বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এর বোয়িং ৭৭৭ কমান্ডার ক্যাপ্টেন ইশতিয়াক হোসাইন ।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স জানিয়েছে, জার্মানির বার্লিনে অনুষ্ঠিত ইফালপার বার্ষিক সম্মেলনে প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল থেকে সরাসরি ভোটের মাধ্যমে দ্বিতীয় মেয়াদে নির্বাহী সহসভাপতি হিসেবে নির্বাচিত হন বাংলাদেশি এই পাইলট।

বিশ্বব্যাপী পাইলটদের মতপ্রকাশে কানাডার মন্ট্রিলভিত্তিক ইন্টারন্যাশনাল ফেডারেশন অব এয়ারলাইন পাইলট অ্যাসোসিয়েশন (ইফালপা), ইন্টারন্যাশনাল সিভিল এভিয়েশন অর্গানাইজেশনের সঙ্গে কাজ করে যা জাতিসংঘ ও ইন্টারন্যাশনাল লেবার অর্গানাইজেশন এর একটি বিশেষায়িত সংস্থা।

বিশ্বের ৫৫০ জন প্রতিনিধি এই সম্মেলনে অংশ নেন। গুরুত্বপূর্ণ এই পদটিতে ইশতিয়াক হোসাইনের আগে এই উপমহাদেশের কেউ নির্বাচিত হননি।

বিজ্ঞাপন

ক্যাপ্টেন ইশতিয়াক হোসাইন প্রথম বাংলাদেশি যিনি ‘ইন্টারন্যাশনাল সোসাইটি অব এয়ার সেফটি ইনভেস্টিগেটরস’ এর একজন পূর্ণ সদস্য যা নিরাপদ বিমান উড্ডয়ন ও বিমান দুর্ঘটনা প্রতিরোধ বিশেষজ্ঞ পরিচালিত যুক্তরাষ্টভিত্তিক বিশ্বের একমাত্র প্রতিষ্ঠান। ‘এয়ারক্রাফ্ট অ্যাক্সিডেন্ট  ইনভেস্টিগেটর’ হিসেবে আর্ন্তজাতিক স্বীকৃতিও রয়েছে তার।

নির্বাহী সহ-সভাপতি নির্বাচিত হওয়ার আগে চারবার ইফালপার এশিয়া/ওয়েস্ট অঞ্চলের আঞ্চলিক সহ-সভাপতি ছিলেন এই পাইলট।

বাংলাদেশ এয়ারলাইন পাইলট অ্যাসোসিয়েশন (বাপা) এক বিবৃতিতে ক্যাপ্টেন ইশতিয়াক হোসাইন-এর এই অর্জনে অভিনন্দন জানিয়েছে।

সারাবাংলা/জেএ/এসএমএন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন