বিজ্ঞাপন

চ্যারিটেবল ট্রাস্ট মামলায় খালেদার খালাস ও জামিন চাইবেন আইনজীবীরা

April 30, 2019 | 6:06 am

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াv খালাসের পাশাপাশি জামিন চেয়ে আবেদন করা হয়েছে।

বিজ্ঞাপন

বিচারিক আদালতের সাজার রায়ের বিরুদ্ধে খালাস চেয়ে করা আবেদনের আপিল গ্রহণের বিষয়ে মঙ্গলবার (৩০ এপ্রিল) শুনানি হবে। সঙ্গে জামিনও চাইবেন বলে জানিয়েছেন বিএনপির আইন বিষয়ক সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল।

এ মামলাটি শুনানির জন্য বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি এসএম কুদ্দুস জামানের হাইকোর্ট বেঞ্চের কার্যতালিকার ৪ নম্বরে রয়েছে।

খালেদা জিয়ার আইনজীবী ব্যারিস্টার কায়সার কামাল সারাবাংলাকে বলেন, ‘খালেদা জিয়ার জামিনের আবেদন মঙ্গলবার শুনানির সময় উপস্থাপন করা হবে। এ লক্ষ্যে দুদক ও রাষ্ট্রপক্ষকে কপি সরবরাহ করা হয়েছে।’

বিজ্ঞাপন

জানতে চাইলে দুর্নীতি দমন কমিশনের আইনজীবী অ্যাডভোকেট খুরশীদ আলম খান বলেন, ‘খালেদা জিয়ার জামিনের দরখাস্তের একটি কপি আমরা পেয়েছি। এ মামলার শুনানির জন্য দুদকের পক্ষ থেকে প্রস্তুতি রয়েছে।’

খালেদা জিয়ার পক্ষে আবেদনের শুনানিতে থাকবেন সিনিয়র আইনজীবী খন্দকার মাহবুব হোসেন, এ জে মোহাম্মদ আলী, জয়নুল আবেদীন প্রমুখ।

গত ১৮ নভেম্বর জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলায় বিচারিক আদালতের রায়ের বিরুদ্ধে খালাস চেয়ে আপিল আবেদন করেন খালেদা জিয়া। গত বছরের ২৯ অক্টোবর জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলায় খালেদা জিয়াকে ৭ বছরের কারাদণ্ড দেওয়া হয়। পাশাপাশি ১০ লাখ টাকা টাকা জরিমানা করা হয়।

বিজ্ঞাপন

রাজধানীর নাজিমুদ্দিন রোডে পুরোনো ঢাকা কেন্দ্রীয় কারাগারে স্থাপিত অস্থায়ী বিশেষ জজ আদালত-৫-এর বিচারক মো. আখতারুজ্জামান খালেদা জিয়ার অনুপস্থিতিতে এই রায় ঘোষণা করেন। একইসঙ্গে তৎকালীন প্রধানমন্ত্রীর রাজনৈতিক সচিব হারিছ চৌধুরী, তার একান্ত সচিব জিয়াউল ইসলাম মুন্না ও ঢাকা সিটি করপোরেশনের মেয়র সাদেক হোসেন খোকার একান্ত সচিব মনিরুল ইসলাম খানকেও একই দণ্ড দেন আদালত।

রায়ে চ্যারিটেবল ট্রাস্টের অনুকূলে কেনা কাকরাইল মৌজার ৪২ কাঠা জমি রাষ্ট্রের অনুকূলে বাজেয়াপ্তের নির্দেশ দেওয়া হয়।

জিয়া চ্যরিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় সাক্ষ্য দিয়েছেন মোট ৩২ জন সাক্ষী। ২০১১ সালের ৮ আগস্ট খালেদা জিয়াসহ ৪ জনের বিরুদ্ধে ৩ কোটি ১৫ লাখ ৪৩ হাজার টাকা আত্মসাতের অভিযোগে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলাটি দায়ের করে দুদক। এ মামলায় ২০১২ সালের ১৬ জানুয়ারি আদালতে অভিযোগপত্র জমা দেয় সংস্থাটি।

সারাবাংলা/এজেডকে/এসএমএন

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন