বৃহস্পতিবার ১৮ জুলাই, ২০১৯ ইং , ৩ শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৪ জিলক্বদ, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

এথেন্সে আবাসিক কবির সম্মাননা পেলেন শামীম আজাদ

এপ্রিল ৩০, ২০১৯ | ৯:৪৬ অপরাহ্ণ

সারাবাংলা ডেস্ক

ঢাকা: এথেন্সে আবাসিক কবির সম্মাননা পেয়েছেন যুক্তরাজ্যে বসবাসকারী বাংলাদেশি কবি শামীম আজাদ। তিনিই প্রথম এশীয় এবং বাঙালি নারী, যিনি এ দুর্লভ সম্মান লাভ করলেন।

সম্প্রতি এথেন্সের “এ পোয়েটস’ আগোরা” ২০১৯ সালের আবাসিক কবির জন্য তাকে মনোনীত করা হয়।

জীবিত গ্রিক কবি কিংবা গ্রিস-উদ্বুদ্ধ কবিতার পরিপ্রেক্ষিতে যেকোনো দেশের কবি-সাহিত্যিকে আবাসিকত্ব দেওয়া হয়। গ্রীক শব্দ agorvein (বলা) থেকে Agora শব্দের উৎপত্তি। Agora শব্দের সাধারণ অর্থ হচ্ছে বাজার। অবশ্য এর আদি অর্থ হলো, একটি স্থান যেখানে একটি বা একাধিক গোষ্ঠী পারস্পরিক আলাপ-আলোচনার জন্যে মিলিত হতে পারে।

কবি শামীম আজাদকে তার সাহিত্য কর্মের জন্যে একটি শান্ত ও উপযোগী পরিবেশ দেওয়া হবে। প্রাচীন এথেন্সের প্লাকা অঞ্চলের ১৮০১ সালে নির্মিত একটি নব্য-ধ্রুপদী বাদিতে তিনি তার আবাসিকত্বের সময়টুকুতে বসবাস করবেন। এ সময় কবি যেসব কবিতা লিখবেন, সেগুলো এ পোয়েটস’ আগোরা আলাদাভাবে একটি অষ্টভুজী প্রকাশনায় বের করবে, যা সংস্থাটির আগামী হেমন্ত প্রকাশনায় অন্তর্ভুক্ত হবে। গ্রিসে সামরিক জান্তার শাসনামলে সামরিক শাসন বিরোধী বহু কবি-সাহিত্যিক এই বিখ্যাত ঐতিহাসিক বাড়িতে বসবাস করেছেন।

বিজ্ঞাপন

আবাসিক কবি হিসেবে তার সময়কালে কবি শামীম আজাদ ক’টি উন্মুক্ত বক্তৃতা দেবেন, তরুণ গ্রিক কবিদের জন্য কর্মশালা পরিচালনা করবেন এবং খ্যাতনামা গ্রিক কবিদের সঙ্গে পরিচিত হবেন। তাদের সঙ্গে মতবিনিময় ও এক সঙ্গে কাজ করার সুযোগ পাবেন। সে উপলক্ষে কবি শামীম আজাদের সম্মানে দু’টি নৈশভোজের আয়োজন করা হবে।

সারাবাংলা/এটি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন