বিজ্ঞাপন

ফের পেঁয়াজের দাম কমল কেজিতে ৪ টাকা

May 1, 2019 | 5:05 pm

সোহেল রানা, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

দিনাজপুর: রোজা শুরুর আগে উত্থান-পতনের মধ্যে রয়েছে পেঁয়াজের বাজার। এর মাঝেই দিনাজপুরের হিলি স্থলবন্দরের পাইকারি বাজারে ভারত থেকে আমদানি করা পেঁয়াজের দাম কেজিতে কমেছে ৪ টাকা। সপ্তাহের ব্যবধানে পণ্যটির দাম কেজিপ্রতি ১৪-১৫ টাকায় উঠে যায়। সপ্তাহ ঘুরতেই আমদানি করা পেঁয়াজের কেজি আরেক দফা কমে ১০-১১ টাকায় নেমে এসেছে। দেশে উৎপাদিত পেঁয়াজের সরবরাহ বেশি থাকায় বাজারে আমদানি করা পণ্যটির দাম কমতে শুরু করেছে বলে জানান স্থানীয় ব্যবসায়ী ও আমদানিকারকরা।

বিজ্ঞাপন

রমজানকে সামনে রেখে গত কয়েকদিন থেকে হিলি স্থলবন্দর দিয়ে বেড়েছে ভারত থেকে পেঁয়াজের আমদানি। আমদানি বাড়ার সাথে সাথে কমতে শুরু করেছে এসব আমদানি করা পেঁয়াজের দাম। তিন দিনের ব্যবধানে প্রকারভেদে কেজি প্রতি কমেছে ৪ থেকে ৫ টাকা। গত কয়েকদিন আগে ভারত থেকে ১৫ থেকে ২০ ট্রাক পেঁয়াজ বন্দরে প্রবেশ করলেও বর্তমানে প্রতিদিনি ৩৫ থেকে ৪০ টি পেঁয়াজ বোঝাই ট্রাক বন্দরে প্রবেশ করছে।

আরও পড়ুন: ক্রেতাদের পছন্দ দেশি পেঁয়াজ, আমদানি কমেছে ভারতীয় পেঁয়াজের

মঙ্গলবার (২৯ এপ্রিল) বিকেলে বন্দরে সরেজমিনে দেখা যায়, তিন দিন আগে বন্দরে ভারত থেকে আমদানি করা যেসব পেঁয়াজ ১৪ থেকে ১৫ টাকা বিক্রি হয়েছে বর্তমানে সেই পেঁয়াজ বিক্রি হচ্ছে ১০ থেকে ১১ টাকা।

বিজ্ঞাপন

হিলি স্থলবন্দরের পেঁয়াজ আমদানিকারক সাইফুল ইসলাম সারাবাংলাকে জানান, রমজান মাসকে ঘিরে দেশের বাজারে কম দামে পেঁয়াজের চাহিদা মেটাতে ভারত থেকে বেশি পেঁয়াজ আমদানি করতে হয়। অতিরিক্ত গরমের কারণে আমদানি করা পেঁয়াজ পচে যাওয়ার ভয়ে কম দামে বিক্রি করতে হচ্ছে। এতে কেজি প্রতি ২ থেকে ৩ টাকা ক্ষতি গুনতে হচ্ছে।

নওগাঁ থেকে পেঁয়াজ কিনতে আসা একজন পাইকার সারাবাংলাকে জানান, বন্দরে ৪ থেকে ৫ টাকা কম দামে পেঁয়াজ কিনতে পেরে তিনি খুব খুশি। অতিরিক্ত গরম না হলে আরও বেশি পেঁয়াজ কিনতেন বলে জানান তিনি।

হিলি কাস্টমস সূত্রে জানা যায়, চলতি সপ্তাহে ৪ কর্ম দিবসে ভারতীয় ১৪৩ ট্রাকে ৩ হাজার ৫শ ৭৫ মেট্রিক টন পেঁয়াজ আমদানি হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমএইচ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন