বিজ্ঞাপন

অনুদানে অনিয়ম নিয়ে তথ্য মন্ত্রণালয়ের ব্যাখ্যা

May 1, 2019 | 5:13 pm

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট

চলচ্চিত্রে সরকারি অনুদান দেয়ার বাছাইয়ে অনিয়মের অভিযোগ এনে অনুদান কমিটি থেকে পদত্যাগ করেছেন কমিটির চার হেভিওয়েট সদস্য। তবে তথ্য মন্ত্রণালয় বলছে, কমিটির সংখ্যাগরিষ্ঠ সদস্যের মতামতের ভিত্তিতে অনুদানের ছবি বাছাই করা হয়েছে। এ নিয়ে বিভ্রান্তির কোনো অবকাশ নেই।

বিজ্ঞাপন

বুধবার (১ মে) তথ্য মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা বলা হয়েছে। এর আগে, ২৮ এপ্রিল অনুদানে অনিয়মের অভিযোগ তুলে অনুদান কমিটি থেকে পদত্যাগ করেন বরেণ্য অভিনেতা ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব মামুনূর রশীদ, খ্যাতিমান নির্মাতা ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু, বিশিষ্ট চলচ্চিত্র পরিচালক মোরশেদুল ইসলাম এবং ড. মতিন রহমান। তথ্যমন্ত্রীসহ অনুদানের মূল কমিটির সভায় আগের নেওয়া সিদ্ধান্ত পরবর্তীতে সম্পূর্ণভাবে মন্ত্রণালয়ের একক সিদ্ধান্তে পরিবর্তনের অভিযোগ আনেন তারা।

আরও পড়ুন- অনুদানে অনিয়ম: চার হেভিওয়েটের পদত্যাগ

অনুদান কমিটির এই চার হেভিওয়েট প্রার্থী গত রোববার (২৮ এপ্রিল) পদত্যাগপত্র পাঠান তথ্যমন্ত্রী বরাবর। বিষয়টি নিয়ে মঙ্গলবার (৩০ এপ্রিল) গণমাধ্যমে তুমুল আলোচনা হয়। সেই আলোচনার পরিপ্রেক্ষিতে তথ্য মন্ত্রণালয় বুধবার (১ মে) তাদের বক্তব্য জানিয়েছে।

বিজ্ঞাপন

বিজ্ঞপ্তিতে বলা হয়, “২০১৮-১৯ অর্থবছরে তথ্য মন্ত্রণালয় থেকে আটটি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রের জন্য অনুদান দেওয়া হয়েছে। অনুদানপ্রাপ্ত চলচ্চিত্রের মধ্যে দেশের চলচ্চিত্র জগতের কিংবদন্তি অভিনেত্রী সারাহ বেগম কবরীর ‘এই তুমি সেই তুমি’ এবং একুশে পদকপ্রাপ্ত শিক্ষাবিদ ও প্রখ্যাত অভিনয়শিল্পী ড. ইনামুল হকের ‘১৯৭১ সেই সব দিন’— এই দু’টি চলচ্চিত্রের বিষয়ে ১১ সদস্যের অনুদান কমিটির চার জন অজানা কারণে ক্রমাগতভাবে অসম্মতি প্রকাশ করে আসছিলেন।”

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ‘মুক্তিযুদ্ধের চেতনা সমুন্নত রাখা এবং চলচ্চিত্র অঙ্গনে দেশবরেণ্য চলচ্চিত্রব্যক্তিত্বদের অবদান রাখার সুযোগ দেওয়ার লক্ষ্যে কমিটির সর্বসম্মতিক্রমে সুপারিশকৃত সবক’টি চলচ্চিত্রের সাথে উল্লিখিত দু’টি চলচ্চিত্রকেও অনুদানের আওতায় আনা হয়, যার সাথে অনুদান কমিটির সংখ্যাগরিষ্ঠ সদস্যবৃন্দ সহমত পোষণ করেছেন। এ বিষয়ে বিভ্রান্তির কোনো অবকাশ নেই।’

মন্ত্রণালয়ের এমন বক্তব্যের পর পদত্যাগ করা অনুদান কমিটির চার সদস্যের কেউ বিষয়টি নিয়ে কথা বলতে চাননি।

বিজ্ঞাপন

সারাবাংলা/পিএ

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন