বিজ্ঞাপন

দুর্দান্ত মেসির অনন্য রেকর্ড

May 2, 2019 | 6:31 am

ইউরোপিয়ান চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনালের প্রথম পর্বের ম্যাচ। ঘরের মাঠ ন্যু ক্যাম্পে বার্সেলোনার প্রতিপক্ষ লিভারপুল। ম্যাচের ৮২ মিনিটের খেলা চলছিল। মেসিকে ফাউল করায় ফ্রি-কিক পায় বার্সেলোনা। ফ্রি-কিক নিতে এগিয়ে আসেন মেসি নিজেই। সামনে বাঁধা লিভারপুলের রক্ষণভাগের গড়ে তোলা দুর্গ এবং গোলরক্ষক অ্যালিসন বেকার। মেসি শট নিলেন। আলিসন ডান দিকে ঝাঁপিয়ে পড়ে আটকানোর চেষ্টা করেও পারলেন না। ম্যাচে বার্সেলোনার তৃতীয় গোল এবং মেসির দ্বিতীয় গোল।

বিজ্ঞাপন

এই গোল করেই ইতিহাসের সপ্তম খেলোয়াড় হিসেবে ৬০০ গোলের মাইলফলক গড়েন আর্জেন্টিনা ও বার্সেলোনা দলের প্রাণ পাখি লিওনেল মেসি।

১৪ বছর আগে ২০০৫ সালের ১ মে বার্সেলোনার হয়ে নিজের প্রথম গোলটি করেন মেসি। প্রতিপক্ষ ছিলো স্পেনিশ ক্লাব আলবাসতে। এর পরে আর মেসিকে ফিরে তাকাতে হয়নি পেছনের দিকে। ক্যারিয়ারের ৬৮৩ তম ম্যাচে অর্জন করলেন ৬০০ গোলের মাইলফলক।

মাত্র কদিন আগেই পর্তুগিজ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো ক্লাব ফুটবলে ৬০০তম গোলের মাইলফলক অর্জন করেন। এই মাইলফলক অর্জন করা অন্য খেলোয়াড়রা হলেন ব্রাজিলের কিংবদন্তি পেলে ও রোমারিও, জার্মানির জার্ড মুলার, চেক রিপাবলিক তারকা জোসেফ বিকান এবং হাঙ্গেরির পুসকাস।

বিজ্ঞাপন

বিশ্বব্যাপী ভক্তদের মাঝে তুমুল আলোচনায় থাকা মেসি ও রোনালদোর দ্বৈরথে রোনালদো এই মাইলফলকে আগে পৌঁছালেও ম্যাচ সংখ্যাতে মেসি ১১৮ ম্যাচ কম খেলে নিজের ৬০০ তম গোল করেন।

মেসি প্রথম ১০০ গোল করেন ১৮৮ ম্যাচ খেলে। অপরদিকে রোনালদো নিজের প্রথম ১০০ গোল করেন ২৭৭ ম্যাচ খেলে। ১০১ থেকে ২০০ তম গোলের মাইলফলকে পৌঁছাতে রোনালদোর ৪০৯ টি ম্যাচ লাগলেও মেসি খেলেন ২৮৬ ম্যাচ। ২০১ থেকে ৩০০ গোলের মাইলফলকে পৌঁছাতে রোনালদো খেলেন ৪৯৯ ম্যাচ, অপরদিকে মেসি খেলেন ৩৬৫ ম্যাচ। মেসি ৩০১ থেকে ৪০০ তম গোল করেন ৪৭১ ম্যাচ খেলে অপরদিকে এই মাইলফলকে পৌঁছাতে রোনালদো খেলেন ৫৮৭ ম্যাচ। ক্যারিয়ারের ৫৭৭ তম ম্যাচে মেসি স্পর্শ করেন ৪০১-৫০০ গোলের মাইলফলক। অপরদিকে রোনালদো এই মাইলফলক অর্জন করতে খেলেন ৬৮৯টি ম্যাচ। ৬০০ তম গোলটি মেসি করেন নিজের ৬৮৩ তম ম্যাচে। রোনালদো এই মাইলফলকে পৌঁছাতে খেলেন ৮০১ টি ম্যাচ।

লিভারপুলের বিপক্ষে ম্যাচে ২ গোল করেন মেসি। যা ইংল্যান্ডের ক্লাবদলগুলোর বিপক্ষে তার ৩৩ ম্যাচে ২৬তম গোল। কোন দেশের ক্লাবের বিপক্ষে কোন খেলোয়াড়ের এটাই সর্বোচ্চ গোল সংখ্যা। এর আগে ব্রাজিলের রোনালদো জার্মান ক্লাবের বিপক্ষে ২৬ গোলের রেকর্ড গড়েন। অর্থাৎ আর এক গোল করলেই মেসি ছাড়িয়ে যাবেন রোনালদোকেও।

বিজ্ঞাপন

বার্সেলোনা লিজেন্ড সিজার রদ্রিগেজের ২৩২ গোলের মাইলফলককে পেছনে ফেলে মেসি অনেক আগেই অর্জন করেছিলেন ক্লাবের সর্বোচ্চ গোলস্কোরার হওয়ার রেকর্ড। ক্লাবের পক্ষে ৬০০ তম গোলের মাইলফলক অর্জন করে মেসি সেখানেও ৩৬৮ গোলের ব্যবধান গড়ে নিলেন।

পাঁচবার ব্যালন ডি আর পাওয়া ৩১ বছর বয়স্ক মেসি এখন পর্যন্ত বার্সেলোনার হয়ে জিতেছেন ১০ টি স্পেনিশ লা লীগা চ্যাম্পিয়নশীপ ট্রফি এবং ৪ টি ইউরোপিয়ান চ্যাম্পিয়নস লীগ ট্রফি।

২০১৪ সালের ব্রাজিল বিশ্বকাপ ফুটবলের গোল্ডেন বল জেতা লিওনেল মেসির নিজের দেশ আর্জেন্টিনার হয়ে সফলতার হার তুলনামূলক কম। তবে বার্সেলোনা চাইবে ক্লাব ফুটবলে মেসির অর্জন যাতে অব্যাহত থাকে ভবিষ্যতেও। লা লীগা চ্যাম্পিয়নশিপ নিশ্চিত করা বার্সেলোনা কোপা ডেল রে ফাইনালে পৌছে গেছে ইতোমধ্যেই। ৮ মে অ্যানফিল্ডে লিভারপুলের বিপক্ষের ম্যাচ জিতে তাই দলটি চাইবে চ্যাম্পিয়নস লীগের ফাইনালে পৌঁছাতে যেখানে তাদের মুখোমুখি হতে হবে আয়াক্স অথবা টটেনহ্যাম। মৌসুমে ট্রেবল অর্জন করতে তাই মেসি যাদু অব্যাহত থাকাটাই চাইবে সকল তার ভক্তরা।

সারাবাংলা/এসবি/টিএস

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন