বিজ্ঞাপন

নেটফ্লিক্সের জন্য কাজ করছে ওবামার প্রতিষ্ঠান

May 2, 2019 | 3:31 pm

এন্টারটেইনমেন্ট ডেস্ক

আমেরিকার সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা এবং সাবেক ফার্স্ট লেডি মিসেল ওবামা’র প্রযোজনা প্রতিষ্ঠান ‘হাইয়ার গ্রাউন্ডস’। প্রতিষ্ঠানটির সঙ্গে ২০১৮ সালে চুক্তি হয় নেটফ্লিক্সের। দুই প্রতিষ্ঠান মিলে কী নির্মাণ করবে তা নিয়ে ছিল জল্পনা-কল্পনা।

বিজ্ঞাপন

আগ্রহিদের এবার সেই তথ্য জানালেন বারাক ও মিসেল ওবামা। ‘হাইয়ার গ্রাউন্ডস’ সাতটি অডিও-ভিজ্যুয়াল নির্মাণ করেছে নেটফ্লিক্সের জন্য।

সাতটি প্রকল্পের মধ্যে সবচেয়ে আকর্ষনীয় হচ্ছে ফ্রেডরিক ডগলাসের জীবনী। দাস প্রথা বন্ধের জন্য প্রথম পদক্ষেপ নিয়েছিলেন ডগলাস। ডেভিড ডব্লিউ ব্লাইডের লেখা পুলিৎজার পুরস্কার পাওয়া বায়োগ্রাফি বই অবলম্বনে নির্মিত হয়েছে ছবিটি।

আমেরিকার সাবেক প্রেসিডেন্ট ওবামা বলেন, ‘আমরা চাই বিনোদনের চেয়ে একটু বেশি কিছু করতে। প্রোডাকশনগুলো যেন মানুষকে শিক্ষিত করে এবং অনুপ্রেরণা জোগায় সেই চেষ্টা করেছি আমরা। আশাকরি জাত ও শ্রেণী বিভিক্তি, গণতন্ত্র এবং মৌলিক অধিকারের মতো বিষয়গুলো সামনে এনে এর সঠিক প্রয়োগে আমাদের কাজগুলো মানুষকে উদ্বুদ্ধ করবে।’ যোগ করেন ওবামা।

বিজ্ঞাপন

‘হাইয়ার গ্রাউন্ডস’ নির্মিত বাকি ছয়টি প্রোডাকশন হচ্ছে-

আমেরিকান ফ্যাক্টরি– চাইনিজ উচ্চ প্রযুক্তির সঙ্গে আমেরিকার শ্রমিকদের দ্বন্দ্ব নিয়ে তথ্যচিত্র।

ক্রিপ ক্যম্প– শারীরিক ও মানসিকভাবে বিশেষ চাহিদাসম্পন্ন মানুষদের অধিকার বিষয়ে তথ্যচিত্র।

বিজ্ঞাপন

ওভারলুক অবিটিউয়ারিস– নিউইয়র্ক টাইমসে প্রকাশিত সিরিজ প্রতিবেদন অবলম্বনে তথ্যচিত্র। যেখানে উঠে এসেছে অলিখিত মৃত্যু বা যে মৃত্যু চাপা পড়ে থাকে।

লিসেন টু ইউর ভেজিটেবলস অ্যান্ড ইট ইওর প্যারেন্টস– বাচ্চাদের খাবার নিয়ে একটি আধা ঘণ্টার সিরিজ।

দ্য ফিপ্থ রিস্ক– মাইকেল লুইসের লেখা বই থেকে নেয়া হয়েছে মূল ঘটনা। আমেরিকান গণতন্ত্র, সাইবার হ্যাকিং এবং ভুল খবরের চ্যালেঞ্জ মোকাবেলা নিয়ে এই তথ্যচিত্র।

ব্লুম– দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর নিউ ইয়র্কের এগিয়ে যাওয়া নিয়ে নির্মিত হয়েছে এই তথ্যচিত্র।

বিজ্ঞাপন

তথ্যচিত্রগুলোর মুক্তির তারিখ এখনো চূড়ান্ত হয়নি।

সারাবাংলা/পিএ/পিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন