বিজ্ঞাপন

‘ঘূর্ণিঝড় ফণী মোকাবিলায় সব ধরনের প্রস্তুতি আছে’

May 3, 2019 | 2:37 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ঘূর্ণিঝড় ফণীর আঘাত থেকে জানমাল রক্ষায় সব ধরণের প্রস্তুতি আছে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান। এছাড়া তিনি বলেন,  ‘এ পর্যন্ত ৪ লাখ ৪ হাজার ২৫০ জনকে নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে এবং সন্ধ্যা ৬টার মধ্যে ঝুঁকিপূর্ণ ১৯টি জেলার ২১ লাখ মানুষকে নিরাপদ আশ্রয়ে স্থানান্তর করা হবে।’

বিজ্ঞাপন

শুক্রবার (৩ মে) সচিবালয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়েছে।

সংবাদ সম্মেলনে মো. এনামুর রহমান আরও জানান, ঘূর্ণিঝড় ফণী মোকাবিলায় ৪ হাজার ৬১টি আশ্রয়কেন্দ্র নির্মাণ করা হয়েছে এবং ৫৬ হাজারেরও বেশি ভলান্টিয়ার মাঠে কাজ করছে।

খুলনায় আঘাত করার সময় ফণী দুর্বল হয়ে যাবে উল্লেখ করে তিনি বলেন, ‘ঝুঁকিপূর্ণ এলাকার লোকজন যারা আশ্রয়কেন্দ্রে যাবে না, তাদের জীবন হারানোর আশঙ্কা রয়েছে।’ এছাড়া ফণীর প্রভাবে একটানা বৃষ্টিপাতে চট্টগ্রাম এলাকায় ভূমিধস হতে পারে বলেও জানান তিনি।

বিজ্ঞাপন

সংবাদ সম্মেলনে উপস্থিত মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেন, ‘ক্ষয়-ক্ষতির পরিমাণ যাতে কম হয় তার জন্য সর্বোচ্চ প্রস্তুতি নেওয়া হয়েছে।’

এছাড়া তিনি জানান, লন্ডন থেকে প্রধানমন্ত্রী ফণী মনিটরিং করছেন। তিনি নির্দেশ দিয়েছেন, ঝড় দুর্বল হোক আর সবল হোক সেটা দেখার বিষয় না। ঘূর্ণিঝড় ফণী মোকাবিলায় সর্বোচ্চ সতর্ক থাকতে হবে, যাতে কোনো ধরনের প্রাণহানী না ঘটে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, প্রত্যেক জেলা প্রশাসককে ১০ লাখ করে টাকা দেওয়া আছে। এছাড়া পর্যাপ্ত শুকনো খাবার, পানি ও ওষুধ মজুত রাখা হয়েছে।

বিজ্ঞাপন

প্রতিটি আশ্রয়কেন্দ্রে প্রতিবন্ধী ও গর্ভবতী নারীদের জন্য অগ্রাধিকার রয়েছে উল্লেখ করে আবহাওয়া অধিদফতরের মহাপরিচালক শামসুদ্দিন আহমেদ বলেন, ‘মধ্যরাতে ফণী বাংলাদেশে আঘাত হানার সময় এর গতিবেগ ঘণ্টায় ৮০ থেকে ১৪০ কিলোমিটার হতে পারে। এর আগে ঝুকিপূর্ণ এলাকার লোকজনকে নিরাপদ আশ্রয়ে সরে যেতে বলা হয়েছে।’ এছাড়া ঝুঁকিপূর্ণ এলাকায় নৌবাহিনী, পুলিশ, আনসার, বিজিবি ও কোস্টগার্ড মোতায়েন থাকবে বলেও জানান তিনি।

ঘূর্ণিঝড় ফণীর প্রভাবে দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় এলাকার ১১ হাজার হেক্টর জমির ফলস নষ্ট হতে পারে বলেও জানানো হয়েছে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন সংসদীয় কমিটির সভাপতি ও প্রধানমন্ত্রীর মূখ্য সচিব।

সারাবাংলা/এএইচএইচ/এমআই

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন