বিজ্ঞাপন

ফণী নিয়ে যা জানাচ্ছে সাইক্লোন.কম

May 3, 2019 | 7:46 pm

ঢাকা: ‘বঙ্গোপসাগরে সৃষ্ট অতি প্রবল ঘূর্ণিঝড় ফণী এখনও ভারতের পূর্বাঞ্চলীয় প্রদেশ উড়িষ্যায় অবস্থান করছে। ক্রমশ তা এগোচ্ছে পশ্চিমবঙ্গের দিকে। মধ্যরাতের দিকে তা পশ্চিমবঙ্গে আঘাত হানতে পারে। আর শনিবার সকালের দিকে তা আরও অগ্রসর হয়ে বাংলাদেশের দক্ষিণের উপকূলীয় অঞ্চলে আঘাত হানতে পারে।’

বিজ্ঞাপন

সাইক্লোন ও হ্যারিকেন ট্রাকার ‘সাইক্লোন.কম’ এই তথ্য জানিয়েছে। এই ওয়েবসাইটি শুরু থেকেই ফণী’র গতিপথ, উপকূলে আঘাত হানার সম্ভাব্য সময় নিয়ে বিস্তারিত তথ্য জানাচ্ছে।

ওয়েবসাইট থেকে ফণী’র গতিপথের তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, আঘাত হানার পর ঝড়টি বর্তমানে উড়িষ্যা অতিক্রম করছে। আঘাত হানার সময় সেখানে বাতাসের গতিবেগ ছিল ২১১ কিলোমিটার। যা ক্যাটাগরি ৪ এর সাইক্লোন। ক্রমশ তা পশ্চিমবঙ্গের দিকে এগোচ্ছে। মধ্যরাত ১২টার দিকে ঝড়টি সেখানে আঘাত হানতে পারে। এরও প্রায় ৬ ঘণ্টা পর ফণী বাংলাদেশের উপকূলে আসবে।

বিজ্ঞাপন

তবে বাংলাদেশে আঘাত হানার সময় ফণী গতিবেগ হারাবে। তখন বাতাসের গতিবেগ থাকবে ৯৪ কিলোমিটার।

এদিকে, খুলনা ও তৎসংলগ্ন বাংলাদেশের উপকূলীয় এলাকায় শুক্রবার সকাল থেকে অতি প্রবল ঘূর্ণিঝড় ‘ফণী’র অগ্রবর্তী অংশের প্রভাব শুরু হয়েছে। এ কারণে বৃষ্টির সঙ্গে ঝড়ো হাওয়াও বইছে।

এর আগে, শুক্রবার (৩ এপ্রিল) বিকেল সাড়ে ৩টায় আবহাওয়া অধিদফতরের পরিচালক শামছুদ্দিন আহমেদ সাংবাদিকদের সর্বশেষ ব্রিফিংয়ে জানান, ঘূর্ণিঝড় ফণী মোংলা সমুদ্র বন্দর থেকে ৪৪৫ কিলোমিটার দূরে অবস্থান করছে। ঝড়টি বাংলাদেশে খুলনা, সাতক্ষীরা অংশ দিয়ে ঢুকে রাজশাহী, রংপুর হয়ে বাংলাদেশ অতিক্রম করবে। বৃহস্পতিবার মোংলা ও পায়রা সমুদ্রবন্দরে ৭ নম্বর বিপদ সংকেত ঘোষণা করা হয়েছিল। এর সঙ্গে নতুন করে উপকূলীয় ৯টি জেলা বিপদ সংকেতের আওতায় আনা হয়েছে।

বিজ্ঞাপন

আরও পড়ুন:
ঘূর্ণিঝড় ফণির প্রভাব: বাগেরহাটে বেড়িবাঁধ ভেঙে ৪ গ্রাম প্লাবিত

সারাবাংলা/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন