বিজ্ঞাপন

দেশে ৬ থেকে ১০ ঘণ্টা থাকতে পারে ঘূর্ণিঝড় ফণী

May 3, 2019 | 11:21 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: বঙ্গোপসাগরে সৃষ্ট অতি প্রবল ঘূর্ণিঝড় ‘ফণী’ খুলনার উপকূল দিয়ে প্রবেশের পরিবর্তে সাতক্ষীরা-নড়াইলের উত্তর দিক দিয়ে বাংলাদেশে প্রবেশ করতে পারে। শুক্রবার (৩ এপ্রিল) রাত ১০টায় আবহাওয়া অধিদফতরের পরিচালক শামছুদ্দিন আহমেদ এক ব্রিফিংয়ে এ তথ্য জানান।

বিজ্ঞাপন

তিনি জানান, ঘূর্ণিঝড়টি প্রতি ঘণ্টায় প্রায় ২১ কিলোমিটার গতিতে অগ্রসর হচ্ছে। সাতক্ষীরার উত্তর দিকে নড়াইল, ঝিনাইদহ, চাঁপাইনবাগঞ্জ হয়ে ক্রমশ তা আরও উত্তর দিকে চলে যাবে। বাংলাদেশে এটি ৬ থেকে ১০ ঘণ্টা অবস্থান করবে।

পরিচালক আরও বলেন, ‘এসময় সারাদেশে থেমে থেমে বৃষ্টি ও বাতাস হতে পারে। ঘূর্ণিঝড় কেন্দ্রের ৬৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ১০০ কিলোমিটার। যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ১২০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে।’

ঘূর্ণিঝড় ফণী: আবহাওয়া দফতরের সবশেষ আপডেট

ঘূর্ণিঝড় এবং অমাবস্যার প্রভাবে উপকূলীয় জেলা চট্টগ্রাম, নোয়াখালী, লক্ষ্মীপুর, ফেনী, চাঁদপুর, বরগুনা, ভোলা, পটুয়াখালী, বরিশাল, পিরোজপুর, ঝালকাঠি, বাগেরহাট, খুলনা, সাতক্ষীরা এবং এসব জেলার অদূরবর্তী দ্বীপ ও চরসমূহের নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে ২-৪ ফুট অধিক উচ্চতার জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে বলেও জানান তিনি।

বিজ্ঞাপন

আরও পড়ুন: 
উপকূলে ফণীর প্রভাব: ঝড়-বৃষ্টি শুরু
সবাইকে সমন্বিতভাবে কাজ করার নির্দেশ প্রধানমন্ত্রীর
গতি কমেছে, মধ্যরাতে খুলনা-সাতক্ষীরায় আঘাত হানতে পারে ফণী
ফণীর ছোবলে ঝুঁকিতে বাংলাদেশ, বইছে ঝড়ো হাওয়া, জলোচ্ছ্বাসের শঙ্কা

সারাবাংলা/টিএস/এমও

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন