বিজ্ঞাপন

ঢাকায় হচ্ছে রবীন্দ্র গবেষণা কেন্দ্র

May 4, 2019 | 12:27 pm

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট

বাঙলা ও বাঙালির সত্তা জুড়ে রবীন্দ্রনাথ মিশে আছেন ওতোপ্রতভাবে। আর তাই রবীন্দ্রনাথকে জানার আগ্রহ বাঙালির চিরন্তন। আর এই জানার কোনও শেষ নেই। রবীন্দ্রনাথের জন্মদিনের কথাই ধরা যাক।

বিজ্ঞাপন

কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর প্রথম জন্মদিন পালন করেন ১৮৮৭ সালে; যখন তার বয়স ২৬ পেরিয়ে ২৭ বছরে পড়েছিল। তার শেষ জন্মদিন পালিত হয় ৮১ বছর বয়সে ১৯৪১ সালে। জীবিত অবস্থায় কবির জন্মদিন কিভাবে পালিত হতো সেটা আজ এই সময়ে এসে অনেকটা অজানাই রয়ে গেছে! সেকারণে কবির জন্মদিনের এই অজানা দিকগুলো জানাতে শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালায় শুরু হয়েছে বিশেষ এক চিত্র প্রদর্শনী। রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মদিন পালনের নানা ছবি, তথ্য ও স্মৃতিকথা উঠে এসেছে প্রদর্শনীতে। শুক্রবার (৩ মে) চিত্র প্রদর্শনীটির উদ্বোধন করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ, শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী, সম্মিলিত সাংস্কৃতি জোটের সাধারণ সম্পাদক হাসান আরিফ, খ্যাতিমান সাংবাদিক মুন্নী সাহাসহ আরও অনেকে।

ভারতের ত্রিপুরার গবেষক শুভ্রজিত ভট্টাচার্যের গবেষণা ও সংগ্রহশালা থেকে সংগৃহীত শতাধিক আলোকচিত্র নিয়ে এই প্রদর্শনী সাজানো হয়েছে।

বিজ্ঞাপন

প্রদর্শনী প্রসঙ্গে শুভ্রজিত ভট্টাচার্য বললেন, ‘কবিগুরুর প্রতিটি জন্মদিন উদযাপনের সঙ্গে ফুলের নিবিড় সম্পর্ক ছিল। সেই সম্পর্কটি মেলে ধরা হয়েছে এই প্রদর্শনীর সজ্জায়। জন্মদিনে যেসব ফুল তিনি উপহার হিসেবে পেতেন সেই কৃষ্ণচূড়া, কাঠগোলাপ কিংবা বেলি ফুলে ছড়িয়ে দেয়া হয়েছে চারপাশ। একজন দর্শক প্রদর্শনীটি ঘুরে দেখলে জানতে পারবেন বিশ্বকবির জন্মদিন সম্পর্কিত বিপুল তথ্য। এর আগে প্রদর্শনীটি প্রথমবারের মতো অনুষ্ঠিত হয়েছিল ভারতের ত্রিপুরায়। বাংলাদেশে হচ্ছে দ্বিতীয় আয়োজন।’

অনুষ্ঠানে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ তার বক্তব্যে ঢাকায় একটি রবীন্দ্র গবেষণা কেন্দ্র প্রতিষ্ঠার ঘোষণা দেন। তিনি বলেন, ‘আমি অতি আনন্দের সাথে জানাচ্ছি যে, ঢাকাতে আমরা একটি রবীন্দ্র গবেষণা কেন্দ্র করতে যাচ্ছি। সেটার ডিজাইন প্রায় চূড়ান্ত হয়ে গেছে। অচিরেই কাজ শুরু হবে।’

যৌথভাবে চিত্র প্রদর্শনীর আয়োজন করে আর্কাইভ একাত্তর ও বাংলাদেশ ইভেন্টস। ৩ মে থেকে শুরু হওয়া চিত্র প্রদর্শনীটি চলবে ৬ মে পর্যন্ত। প্রতিদিন বিকাল ৪টা থেকে ৮টা পর্যন্ত প্রদর্শিত ছবিগুলো দেখা যাবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরএসও/পিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন