বিজ্ঞাপন

আত্মশুদ্ধির সময়

May 5, 2019 | 5:17 pm

সারাবাংলা ডেস্ক

ঢাকা: বছর ঘুরে আবারও এলো পবিত্রতম মাস রমজান। আরবের দেশগুলোসহ মুসলিম বিশ্বের বেশ কয়েকটি দেশে (৬ মে) থেকে শুরু হচ্ছে পবিত্রতম মাসটি ঘিরে ব্যস্ততা। ইবাদত-বন্দেগিতে আত্মশুদ্ধির উদ্দেশে দিনগুলো অতিবাহিত করবেন ইসলাম ধর্ম অনুসারীরা।

বিজ্ঞাপন

সপ্তম শতাব্দীর শুরুতেই এই মুসলিম ঐতিহ্যের সূচনা হয়। মহানবী হযরত মুহাম্মদ (সা.) যখন উত্তর মক্কার হেরাগুহায় ধ্যানমগ্ন ছিলেন সেই সময় ফেরেশতা জিবরাইল (আ.) নবীর কাছে ঐশী বাণী নিয়ে আসেন। রোজার মাসের ফজিলতপূর্ণ লাইলাতুল কদরের রাতে সর্বশ্রেষ্ঠ গ্রন্থ পবিত্র কোরআন নাজিল হয়।

রমজানের দিনগুলোর আলাদা আলাদা মহিমা রয়েছে। তিনটি ভাগে বিন্যস্ত করা হয় রমজানের মহিমা। এগুলো হলো রহমত, মাগফিরাত, নাজাত। রমজানের শেষ ধাপে রয়েছে পবিত্র লাইলাতুল কদর বা সর্বশক্তির রাত।

বিজ্ঞাপন

বিশ্বাসীদের কাছে লাইলাতুল কদর- এর রাতের ইবাদত গুরুত্বপূর্ণ। পবিত্র কোরআন শরীফে উল্লেখ আছে, এ রাতের ইবাদত হাজার মাসের ইবাদতের চেয়ে উত্তম। শিয়া অনুসারীদের কাছে রমজানের ২৩ তম রাত লাইলাতুল কদর। আর সুন্নিদের কাছে ২৭ রমজানের রাতটি লাইলাতুল কদরের রাত হিসেবে পালন করা হয়।

মুসলিমরা বিশ্বাস করেন, এ রাতে আল্লাহর দরবার থেকে ফেরেশতা জিবরাঈল (আ.) বিশ্বনবীর কাছে মহিমান্বিত বাণী নিয়ে আসেন।

ঐহী লাভের মাসটির পাশাপাশি পবিত্র রমজানের ঐতিহাসিক গুরুত্বও রয়েছে।

বিজ্ঞাপন

৬২৪ খ্রিস্টাব্দের এ মাসে বদরযুদ্ধে মুসলিমরা শত্রুর বিরুদ্ধে জয়লাভ করেন। এর ছয় বছর পর মক্কা বিজয়ের নেতৃত্ব দেন মহানবী (সা.)। এই মক্কা মহানবীর জন্মভূমি। এছাড়া এই রমজান মাসে আরও একটি সম্মুখ সমরে মুসলিমরা জয় লাভ করেন।

আত্মশুদ্ধির সময়

রমজানের ৩০ দিনকে আত্মশুদ্ধির সময় হিসেবে উল্লেখ করা হয়। আত্মশুদ্ধির অন্যতম উপায় রোজা ইসলামের পাঁচটি স্তম্ভের একটি। রোজার মাসে সূর্যাস্তের আগ থেকে সূর্যাস্ত পর্যন্ত মুসলিমরা পানাহার থেকে বিরত থাকেন। এ মাসে যাকাত, দান-খয়রাত প্রভৃতিতে নিয়োজিত থাকেন মুসল্লিরা।

বিজ্ঞাপন

আরব বিশ্বে উষ্ণ আবহাওয়ার মধ্যে মুসলিমরা রোজা পালন করেন। তাদের মতে, পাপ পুড়িয়ে নিজেকে পরিশুদ্ধ করার অন্যতম উপায় এই মাহে রমজান।

রমজানের শেষ দিনে পবিত্র ঈদুল ফেতর উদযাপিত হয়। ভেদাভেদ ভুলে মুসলিমরা উৎসব-আনন্দে দিনটি অতিবাহিত করেন। –সিএনএন অবলম্বনে

সারাবাংলা/একে

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন