বিজ্ঞাপন

বাজেটে তামাকপণ্যের দাম বাড়ানোর দাবি প্রত্যাশার

May 5, 2019 | 8:52 pm

ঢাকা: পকেট খরচের টাকায় শিশুরা যেন স্বল্পমূল্যে বিড়ি-সিগারেট কিনতে না পারে, সেজন্য আসন্ন বাজেটে তামাক পণ্যে উচ্চহারে কর আরোপের দাবি জানিয়েছে মাদক বিরোধী সংগঠন প্রত্যাশা।

বিজ্ঞাপন

রোববার (৫ মে) ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ৪৫ নম্বর ওয়ার্ড কাউন্সিলর আব্দুল কাদিরের নেতৃত্বে আয়োজিত র‌্যালি শেষে এই দাবি জানায় প্রত্যাশা।

অনুষ্ঠানে প্রত্যাশার সাধারণ সম্পাদক হেলাল আহমেদের পরিচালনায় সূচনা বক্তব্যে শিক্ষক আব্দুল কাদির বলেন, ‘দেশের দারিদ্র্য সত্ত্বেও প্রতিদিনই নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম বেড়ে চলছে। কিন্তু অজ্ঞাত কারণে তামাকপণ্য, বিশেষ করে বিড়ি-সিগারেটের দাম একেবারে কম হওয়ায় উঠতি শিশু-কিশোর ও গরীব জনগোষ্ঠী সহজেই তামাক সেবন করে বিভিন্ন মরণঘাতী রোগে আক্রান্ত হচ্ছে এবং পুষ্টিহীনতার শিকার হচ্ছে।’

সংগঠনের সম্পাদক হেলাল আহমেদ বলেন, ‘সরকার যেন তামাকপণ্যের ওপর কর না বাড়ায়, সেজন্য দেশি-বিদেশি তামাক কোম্পানিগুলো প্রতিবছর বাজেটের আগে বিভিন্ন কূটকৌশলের আশ্রয় নেয়। এসব কোম্পানির চাপে সরকার কর না বাড়িয়ে তামাক কোম্পানিগুলোর কাছে নতি স্বীকার করে। এ কারণে বাংলাদেশে বিড়ি-সিগারেটের দাম পৃথিবীর অন্যান্য দেশের তুলনায় অত্যন্ত কম। ফলে শিশু-কিশোররা সহজেই তাদের পকেট খরচের টাকা থেকে তামাকপণ্য কিনে তাতে আসক্ত হয়। এটা নতুন প্রজন্মকে দিন দিন দুর্বল ও মেধাশূন্য প্রজন্মতে পরিণত করছে।’

বিজ্ঞাপন

রাজধানীর ১০টি স্কুলের শিক্ষার্থীরা ছাড়াও তাদের অভিভাবক, শিক্ষক ও গেন্ডারিয়া এলাকাবাসীর অংশ্রগ্রহণে মিছিলটি সাঈদ খোকন সেন্টার থেকে শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। মিছিল শেষে স্কুলের শিক্ষার্থীরা ‘কর বাড়ান তামাকের, জীবন বাঁচান আমাদের’ শীর্ষক ৫০ ফুট লম্বা সাদা ব্যানারে গণস্বাক্ষর সংগ্রহ করেন।

সারাবাংলা/ওএম/এমআই

বিজ্ঞাপন

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন