মঙ্গলবার ১৫ অক্টোবর, ২০১৯ ইং , ৩০ আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ, ১৫ সফর, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

জাপানের কানসাইয়ে আওয়ামী লীগের আহ্বায়ক কমিটি গঠিত

মে ৬, ২০১৯ | ৬:২৯ পূর্বাহ্ণ

সারাবাংলা ডেস্ক

জাপানের কানসাইয়ে প্রথমবারের মতন বাংলাদেশ আওয়ামী লীগের আহ্বায়ক কমিটি গঠন করা হয়েছে। জাপানের কানসাইয়ে বসবাস করা বাংলাদেশীদের উদ্যোগে এই আহ্বায়ক কমিটি গঠন করা হয়।

বিজ্ঞাপন

রোববার (৫ মে)জাপানের ওসাকা শহরের সুরুহাসিতে অবস্থিত মম ক্যাফে এন্ড রেস্টুরেন্টে একটি আলোচনা সভার মাধ্যমে এই আহ্বায়ক কমিটি গঠন করা হয়।

জাপানের কানসাই অঞ্চলের চারটি প্রধান শহর ওসাকা, কোবে, কিয়োটো এবং নারা তে বসবাসকারী প্রবাসী বাংলাদেশীরা এই আলোচনা সভায় যোগ দেন। আলোচনা সভায় সভাপতিত্ব করেন আমিনুর রহমান। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন আশরাফুজ্জামান রোমেল। আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাপান আওয়ামী লীগের আহ্বায়ক শামসুল আলম ভুট্টু। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জাপান আওয়ামীলীগের যুগ্ম আহ্বায়ক মোহাম্মদ আলাউদ্দিন।

অনুষ্ঠানে বক্তারা বলেন, বাংলাদেশের স্বাধীনতা বিরোধী অপশক্তির তৎপরতা রোধ করতে বিশ্বের সকল স্থানে বসবাসরত মুক্তিযুদ্ধের স্বপক্ষের মানুষদের আওয়ামী লীগের নেতৃত্বে ঐক্যবদ্ধ হতে হবে। ২০১৩ সালে যুদ্ধাপরাধী কাদের মোল্লার ফাঁসি পরবর্তী সময়ে এবং আরেক যুদ্ধাপরাধী মতিউর রহমান নিজামির ফাঁসির রায় কার্যকরের পরে স্বাধীনতা বিরোধী জামায়াত-শিবির পন্থী কিছু প্রবাসীদের  জাপানের কানসাই অঞ্চলে মানববন্ধন আয়োজন করতে দেখা যায়। একই সঙ্গে তারা বাংলাদেশে যুদ্ধাপরাধীদের বিচার প্রক্রিয়া সম্পর্কে বিভ্রান্তি  ছড়ায়। এছাড়াও বিভিন্ন সময়ে নানা অপপ্রচার চালিয়ে তাদের বাংলাদেশের ভাবমূর্তি ক্ষুণ্ণ করতেও দেখা গেছে। একই সঙ্গে তারা বিভিন্ন সময়ে বাংলাদেশের স্বাধীনতার পক্ষের শক্তির প্রবাসীদের জাপানে বিভিন্ন ভাবে অপমানও করেছে। সাংগঠনিক কোন কার্যক্রম না থাকার কারণে আওয়ামী লীগের পক্ষ থেকে এই বিষয়ে এই শহরে এই অপপ্রচারের বিরুদ্ধে কোন প্রতিবাদ করা যায় নি। এই পরিস্থিতি থেকে উত্তরণের জন্য একটি কমিটির গঠনের বিকল্প নেই।

বিজ্ঞাপন

আলোচনা সভা শেষে আবু সাদাত মো. সায়েমকে আহ্বায়ক এবং মো. হারুন-অর-রশীদকে সদস্য সচিব করে ২১ সদস্য বিশিষ্ট একটি কমিটি ঘোষণা করা হয়। কমিটিতে যুগ্ম আহ্বায়ক হিসেবে আছেন ডা. ওমর ফারুক, ডা. মারুফ হক খান, ডা. মিঠুন কুমার সাহা, ডা. সালমান মাহমুদ সিদ্দিকী রাফসান ও মাহফুজুল করিম। এছাড়াও কানসাই আওয়ামী লীগের উপদেষ্টা মণ্ডলীর সদস্য হিসেবে মোঃ আমিনুর রহমান, মোঃ মাসুদ উল হাসান, মোহাম্মদ আশরাফুজ্জামান, অসীম কুমার সাহা ও মোঃ হারুন উর রশিদের নাম ঘোষণা করা হয়।

আলোচনা সভায় উপস্থিত ছিলেন বর্তমানে জাপানে বসবাস করা সিলেট মেডিকেল কলেজ ছাত্রলীগের সাবেক যুগ্ম সম্পাদক ডা. ওমর ফারুক, ঢাকা ডেন্টাল কলেজ ছাত্রলীগের সাবেক সভাপতি ডা. মিঠুন কুমার সাহা, ছাত্রলীগ মনোনীত চট্টগ্রাম মেডিকেল কলেজ ছাত্র সংসদের নির্বাচিত সাবেক ভিপি ডা. সালমান মাহমুদ সিদ্দিকী রাফসান, ড. অসীম কুমার সাহা, মাহফুজুল করিম, ওসাকা ছাত্রলীগের আহ্বায়ক ফখরুল ইসলাম দিদার সহ অন্যান্যরা

উল্লেখ্য, সূর্যোদয়ের দেশ বলে পরিচিত জাপান। উচ্চশিক্ষা, চাকুরী কিংবা ব্যবসার জন্য প্রায় ১৫ হাজার বাংলাদেশি বসবাস করে এই দেশে।

এর মধ্যে উল্লেখযোগ্য সংখ্যক প্রবাসী বাংলাদেশীরা দেশটির রাজধানী টোকিওতে বাস করেন যেখানে বাংলাদেশের প্রধান রাজনৈতিক দলগুলোর শাখা সহ বিভিন্ন বাংলাদেশী সামাজিক সংগঠন রয়েছে। জাপানে বাংলাদেশ আওয়ামী লীগের টোকিও ভিত্তিক একটি আহ্বায়ক কমিটি এবং নাগোয়াতে একটি শাখা কমিটি থাকলেও কানসাই অঞ্চলে এতদিন দলটির কোন সাংগঠনিক কার্যক্রম ছিল না। এ কারণেই কানসাই অঞ্চলে বাংলাদেশ আওয়ামী লীগের একটি আহ্বায়ক কমিটি গঠন করার সিদ্ধান্ত নেওয়া হয়।

সারাবাংলা/এসবি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন