সোমবার ২০ মে, ২০১৯ ইং , ৬ জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৪ রমজান, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

লিভারকন-২০১৯: অভিজ্ঞতা বিনিময় করলেন ৪ দেশের ৫শ’ চিকিৎসক

মে ৬, ২০১৯ | ১০:৩৬ অপরাহ্ণ

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বাংলাদেশের লিভার বিশেষজ্ঞদের আন্তর্জাতিক সংগঠন অ্যাসোসিয়েশন ফর দ্য স্টাডি অব লিভার ডিজিজ-এর আন্তর্জাতিক বৈজ্ঞানিক সম্মেলন লিভারকন-২০১৯ অনুষ্ঠিত হয়েছে।

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র (বিআইসিসি) এবং বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) দুই দিনব্যাপী (৪ ও ৫ মে) চলা সম্মেলনে দেশি-বিদেশি প্রায় ৫শ’ লিভার মেডিসিন ও সার্জারি বিশেষজ্ঞ অংশ নেন।

বাংলাদেশি বিশেষজ্ঞদের পাশাপাশি জাপান, ভারত ও ভুটানের প্রায় ১০ জন লিভার বিশেষজ্ঞ তাদের বৈজ্ঞানিক নিবন্ধন উপস্থাপন করেন। এবারের লিভারকন-২০১৯ এর থিম ছিল, ‘লেটস সেলিব্রেট হেপাটোলজি’।

বিজ্ঞাপন

সোমবার (৬ মে) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া।

আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের (বিএমএ) সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন এবং স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) সভাপতি অধ্যাপক ডা. ইকবাল আর্সলান।

স্বাস্থ্য প্রতিমন্ত্রী দেশের লিভার চিকিৎসার প্রসার ও লিভার রোগ নিয়ে আন্তর্জাতিক মানের গবেষণা পরিচালনায় চিকিৎসকদের ভূয়সী প্রশংসা করেন। তিনি সরকারের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতার আশ্বাস দেন।

লিভারকন-২০১৯

সংগঠনটির সাধারণ সম্পাদক অধ্যাপক ডা. মামুন আল মাহতাব (স্বপ্নীল) তার বক্তব্যে ন্যাসভ্যাক উদ্ভাবন, লিভার সিরোসিসের চিকিৎসায় স্টেম সেল এবং লিভার ক্যানসারের আধুনিক চিকিৎসা পদ্ধতি টেইসসহ লিভার রোগের আধুনিক বিভিন্ন চিকিৎসা পদ্ধতি বাংলাদেশে সহজলভ্য করার বিষয়টি তুলে ধরেন।

উল্লেখ্য, ১৯৯৪ সালে প্রতিষ্ঠিত এই সংগঠনটি জাতীয় ও আন্তর্জাতিক অঙ্গনে এ দেশের লিভার বিশেষজ্ঞদের প্রতিনিধিত্ব করে আসছে। পাশাপাশি দেশের লিভার চিকিৎসার প্রসার ও গবেষণায় এই সংগঠনটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। সংগঠনটির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন দেশের অন্যতম প্রবীণ লিভার বিশেষজ্ঞ ইউজিসি অধ্যাপক ডা. সেলিমুর রহমান। সাধারণ সম্পাদক হিসেবে রয়েছেন বিএসএমএমইউ’র লিভার বিভাগের বর্তমান চেয়ারম্যান অধ্যাপক ডা. মামুন আল মাহতাব (স্বপ্নীল)।

সারাবাংলা/জেএ/এটি

Advertisement
বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন