শনিবার ২৫ মে, ২০১৯ ইং , ১১ জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৯ রমজান, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

ইফতারি হোক স্বাস্থ্যকর খাবারে

মে ৯, ২০১৯ | ১১:৩৭ পূর্বাহ্ণ

লাইফস্টাইল ডেস্ক।।

সুস্থ থাকতে ইফতারে খেতে হবে স্বাস্থ্যকর ও পুষ্টিসম্মত খাবার। স্বাস্থ্যকর খাবার এসময়ে শরীরে শক্তি জোগাবে, শর্করা-প্রোটিনসহ প্রয়োজনীয় পুষ্টি উপাদানের চাহিদা মেটাবে। এক্ষেত্রে বাসায় বানানো ইফতারের কোনো বিকল্প নেই। পরিবারের প্রত্যেকের সুস্থতার কথা মাথায় রেখে ঘরেই বানিয়ে ফেলুন মজাদার ইফতার।

আসুন, জেনে নেই বাসায় সহজে বানানো যায় এমন কয়েকটি ইফতারের রেসিপি-

ছানার জিলাপি

উপকরণ

ছানা ২ কাপ
ময়দা ২ চা চামচ
পাউডার দুধ ১ চা চামচ
চিনি ১ চা চামচ (খামির জন্য)
বেকিং পাউডার ১/৪ চা চামচ
ঘি ২ টেবিলচামচ
সয়াবিন তেল পরিমাণমতো (ভাজার জন্য)
চিনি (সিরা বানানোর জন্য পরিমাণমতো)
এলাচ ৩/৪ টি
পানি ১ কাপ

পদ্ধতি

প্রথমে ছানা খুব ভালোভাবে পিষে নিতে হবে। এতে ময়দা, গুঁড়া দুধ, বেকিং পাউডার, চিনি ১ চা চামচ ও ঘি মিশিয়ে নরম খামি তৈরি করে নিন। ছানার খামি ৮ থেকে টি ভাগ করুন। প্রতিটি ভাগ লম্বা দড়ির মতো করে নিন। তবে সতর্ক থাকতে হবে, এতে কোন ফাটল যেন না থাকে। এবার ধীরে ধীরে জিলাপির মতো পেঁচিয়ে নিন। একটি পাত্রে পেঁচানো জিলাপিগুলো আলাদা আলাদা করে রেখে দিন।

বিজ্ঞাপন

এবার একটি পাত্রে পানি, চিনি ও এলাচ একসাথে মিশিয়ে মাঝারি আঁচে জ্বাল দিন। ঘন ঘন নেড়ে দিন। চিনি ভালোভাবে গলে গেলে চুলা থেকে পাত্রটি নামিয়ে ফেলুন।

মজাদার ছানার জিলাপি

মজাদার ছানার জিলাপি

এরপর একটি পাত্রে তেল গরম করুন। তেলের মধ্যে জিলাপি দিয়ে মাঝারি আঁচে ভাজতে হবে। জিলাপির চারদিক যেন সমানভাবে ভাজা হয় এজন্য কিছুক্ষণ পর পর একটি চামচ দিয়ে উল্টিয়ে দিন। তবে সাবধানে নাড়তে হবে, যাতে জিলাপি ভেঙ্গে না যায়। জিলাপি বাদামি হলে নামিয়ে নিন ও চিনির সিরায় ডুবিয়ে রাখুন। ৫ মিনিট সিরায় ডুবিয়ে এবার অন্য পাত্রে জিলাপিগুলো তুলে রাখুন।

ছোলার পোলাও

উপকরণ

বাসমতি চাল ২ কাপ
সয়াবিন তেল ১/৪ কাপ
সেদ্ধ ছোলা ৩/৪ কাপ
পেঁয়াজ কুচি ১/২ কাপ
কাঁচা মরিচ ২ টি
লবঙ্গ ২-৩ টি
দারুচিনি ২-৩ টুকরো
রসুন বাটা ২ চা চামচ
আদা বাটা ১ চা চামচ
জিরা বাটা ১ চা চামচ
৩-৪ কাপ গরম পানি
চিনি ১ চা চামচ
লবন ২ চা চামচ/ স্বাদমতো
বেরেস্তা ২ টেবিলচামচ

সুস্বাদু ছোলার পোলাও

সুস্বাদু ছোলার পোলাও

পদ্ধতি

চাল ধুয়ে পানি ঝরিয়ে নিন। পেঁয়াজ কুচি তেলে ভেজে বেরেস্তা করে রাখুন। একটি পাত্রে তেল দিয়ে পেঁয়াজ হালকা বাদামি করে ভেজে নিন। এতে কাঁচা মরিচ, লবঙ্গ, দারচিনি, রসুন বাটা, আদা বাটা, জিরা বাটা দিয়ে ২-৩ মিনিট কষিয়ে নিন। এরপর ছোলা দিয়ে আরও ২-৩ মিনিট ভাজতে হবে। এতে বাসমতি চাল দিন। লবন ও গরম পানি দিন।

পানি ফুটতে শুরু করলে জ্বাল কমিয়ে ঢাকনা দিয়ে ২০-২৫ মিনিট রেখে দিন। যদি চাল সেদ্ধ না হয় তাহলে আরও কিছুক্ষণ চুলায় রেখে দিন। পাত্রের তলায় যেন পুড়ে না যায়, এজন্য এক, দুইবার নেড়ে দিন। রান্না শেষে বেরেস্তা দিয়ে পরিবেশন করুন।

শামি কাবাব

উপকরণ

গরুর কিমা ১/২ কেজি
বুটের ডাল ১/২ কাপ
পেঁয়াজ ১ টি (কুচি করে কাটা)
রসুন বাটা ১ চা চামচ
আদা বাটা ১ চা চামচ
গোল মরিচ ৮-১০ টি
দারুচিনি গুঁড়া ১ ১/২ চামচ
মরিচের গুঁড়া ১ চা চামচ
কাঁচা মরিচ ২ টি (কুচি করে কাটা)
পানি ২ কাপ
লেবুর রস ১ টেবিলচামচ
ডিম ২ টি
সয়াবিন তেল ১ কাপ
লবন স্বাদমতো

মুখরোচক শামি কাবাব

মুখরোচক শামি কাবাব

পদ্ধতি

বুটের ডাল এক ঘন্টা ভিজিয়ে রাখুন। পেঁয়াজ কুচি তেলে ভেজে বেরেস্তা করে রাখুন। এবার বুটের ডাল ও মাংসের কিমা ধুয়ে পানি ঝরিয়ে নিন। এতে আদা বাটা, রসুন বাটা, গোল মরিচ, দারুচিনি গুঁড়া, মরিচের গুঁড়া ও লবন দিন। এই মিশ্রণটি প্রেসার কুকার দিয়ে সেদ্ধ করুন। তবে বাসায় ফুড প্রসেসর থাকলে প্রেসার কুকার ব্যবহার করতে হবে না। সেক্ষেত্রে একটি পাত্রে বুটের ডাল ও কিমা মিশ্রণটি ভালোভাবে সেদ্ধ করে নিতে হবে। এরপর পানি শুকিয়ে গেলে ফুড প্রসেসরে পেষ্ট করে নিতে হবে।

প্রেসার কুকারে রান্না করলে, বুটের ডাল ও কিমা সামান্য পানি দিয়ে ভালোভাবে সেদ্ধ করে নিতে হবে। নামানোর পর প্রেসার কুকারে পানি থাকলে, মাঝারি আঁচে জ্বাল দিয়ে পানি শুকিয়ে নিতে হবে। ঠান্ডা হলে এতে লেবুর রস, কাঁচা মরিচ ও পেঁয়াজ কুচি মিশিয়ে ভালোভাবে মেখে ছোট ছোট কাবাব তৈরি করে নিতে হবে।

একটি বাটিতে ডিম ফেটিয়ে নিন। এবার একটি পাত্রে তেল গরম করে নিন। প্রতিটি কাবাব ডিমে ডুবিয়ে গরম তেলে ভেজে নিন।

সারাবাংলা/টিসি/পিএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন