বিজ্ঞাপন

ফণীতে ১৮০৪ হেক্টর ফসলের ক্ষতি, কৃষিঋণ মওকুফের প্রস্তাব

May 9, 2019 | 2:44 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ঘূর্ণিঝড় ফণীর কারণে ১ হাজার ৮০৪ হেক্টর জমির ফসল সরাসরি ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়। সচিবালয়ে ব্রিফিং করে প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান বৃহস্পতিবার (৯ মে) এ তথ্য জানান।

বিজ্ঞাপন

প্রতিমন্ত্রী জানান, ফণীতে আক্রান্ত হয়েছে ৬৩ হাজার ৬৩ হেক্টর ফসলি জমি। এর মধ্যে ১৮০৪ হেক্টর জমির ফসল সরাসরি ক্ষতিগ্রস্ত হয়েছে।

প্রতিমন্ত্রী জানান, ক্ষতি কাটিয়ে উঠতে এ সব এলাকার কৃষকদের ঋণ মওকুফ করার প্রয়োজন। পাশাপাশি পুনঃঋণের ব্যবস্থা করতে হবে। এছাড়া ঋণদাতা এনজিওরা কৃষকদের নামে যেন মামলা না করে সে জন্য অর্থমন্ত্রণালয়ে প্রস্তাব করা হয়েছে।

এনামুর রহমান জানান, ফণীর কারণে পটুয়াখালীতে ১৭৫টি গবাদি পশু মারা গেছে। এছাড়া বিভিন্ন জেলায় পাঁচজনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ভোলা, নোয়াখালী, লক্ষ্মীপুরে একজন করে ও বরগুনায় দুইজন নিহত হয়েছেন।

বিজ্ঞাপন

ফণীতে সম্পূর্ণ ক্ষয়ক্ষতি হয়েছে ২ হাজার ৩৬৩ ঘরবাড়ি। আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে ১৮ হাজার ৬৭০টি ঘরবাড়ি। এসব ক্ষতিগ্রস্ত বাড়িঘর মেরামতের জন্য ৪ হাজার বান্ডিল টিন ও এক কোটি ২০ লাখ টাকা অনুদানের প্রস্তাব করা হয়েছে।

ডা. এনামুর রহমান আরও জানান, ফণীতে ২১ দশমিক ৯৫ কিলোমিটার বাঁধ ক্ষতিগ্রস্ত হয়েছে। বাঁধের ক্ষয়ক্ষতি ধরা হয়েছে ২৫১ কোটি টাকা। ফণীতে প্লাবিত গ্রামের সংখ্যা ৩৬টি। এছাড়া ২ কোটি ৮৪ লাখ টাকার মাছের ক্ষতি ও ৫ কোটি টাকা বন ও পরিবেশের ক্ষতি হয়েছে।

উল্লেখ্য, গত ৪ মে ঘূর্ণিঝড় ফণী উপকূলে আঘাত হানে। এর আগের দিন ফেনী ভারতের উড়িষ্যায় আঘাত হানে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/একে

আরও পড়ুন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন