বিজ্ঞাপন

আরও ২ বছর বন্ধ থাকবে থাইল্যান্ডের ‘মায়া সৈকত’

May 10, 2019 | 1:49 pm

আন্তর্জাতিক ডেস্ক

পর্যটনপ্রিয় দেশ হিসেবে থাইল্যান্ড বিশ্বখ্যাত। চলচ্চিত্রের শ্যুটিং, মধুচন্দ্রিমা, ভ্রমণ, ছুটি কাটানোর স্থান যাইহোক না কেন এই দেশটিতে সারাবছরই লেগে থাকে পর্যটকদের আনাগোনা। আর দেশটির সবচেয়ে জনপ্রিয় পর্যটন স্থানগুলোর মধ্যে অন্যতম ‘মায়া বে’। জনপ্রিয় এই সমুদ্র সৈকতটির জনপ্রিয়তা এতই বৃদ্ধি পেয়েছে যে, পর্যটকদের চাপে নষ্ট হয়ে যাচ্ছে এর প্রাকৃতিক পরিবেশ। তাই আগামী দুই বছর বন্ধ থাকবে প্রাকৃতিক সৌন্দর্যের এই আধার।

বিজ্ঞাপন

ফি ফি লেহ দ্বীপে অবস্থিত মায়া সমুদ্র সৈকত। গত বছরই বন্ধ করে দেওয়া হয় দ্বীপটি। কর্তৃপক্ষ জানায়, সৈকতে পর্যটকদের আনাগোনা এত বেড়ে গেছে যে, তাদের চাপে ব্যাপক হারে ক্ষতিগ্রস্থ হচ্ছে এর প্রাকৃতিক পরিবেশ।

গত বছরের জুন মাসে এক বিবৃতিতে থাই কর্মকর্তারা এক ঘোষণায় জানিয়েছিল, ১ জুন থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত বন্ধ থাকবে দ্বীপের দুই পাশের সৈকত। এসময় দর্শনার্থীসহ ছোট বড় নৌকা প্রবেশ করতে পারবে না। এছাড়া কোনও নৌকা’র আশপাশে নোঙ্গরও করা যাবে না। কিন্তু পরবর্তীতে সৈকতের পরিবেশ স্বাভাবিক হওয়ার জন্য ওই সময় যথেষ্ট নয় বলে অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেওয়া হয় সৈকত।

তবে শুক্রবার (১০ মে) থাইল্যান্ডের ন্যাশনাল পার্ক ডিপার্টমেন্ট এক ঘোষণায় জানিয়েছে, আরও দুই বছর বন্ধ থাকতে পারে সৈকতটি।

বিজ্ঞাপন

গত বছর বন্ধ ঘোষণার আগে সৈকতটিতে প্রতিদিন ৫ হাজারের বেশি মানুষের যাতায়াত ছিল। নষ্ট হয়ে যাচ্ছিল এর প্রবালপ্রাচীর। সৈকতে জমা হচ্ছিল শত শত প্ল্যাস্টিক বর্জ্য।

উল্লেখ্য, ২০০২ সালে হলিউডের বিখ্যাত অভিনেতা লিওনার্দো ডিকাপ্রিও অভিনীত ‘দ্য বিচ’ সিনেমার দৃশ্য ধারণ করা হয়েছিল এই সৈকতে। এরপরই সৈকতটিতে দর্শণার্থীর সংখ্যা কয়েকগুণ বেড়ে যায়।

সারাবাংলা/আরএ

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন