বিজ্ঞাপন

প্রথমবারের মতো উয়েফার সব শিরোপার লড়াইয়ে একদেশের ক্লাব

May 10, 2019 | 1:51 pm

স্পোর্টস ডেস্ক

উয়েফা চ্যাম্পিয়নস লিগে শিরোপা জয়ের লক্ষ্যে লিভারপুল লড়বে টটেনহাম হটস্পার্সের বিপক্ষে। আর উয়েফা ইউরোপা লিগের ফাইনালে লড়বে লন্ডনের দুই ক্লাব আর্সেনাল এবং চেলসি।

বিজ্ঞাপন

ক্লাব ফুটবলের ইতিহাসে এই প্রথম উয়েফার সব ধরণের কম্পিটিশনে একই দেশের ক্লাব গুলো লড়ছে। তবে এর আগে চ্যাম্পিয়নস লিগে ফাইনালে একই দেশের দুই ক্লাব লড়েছে।

প্রথম ২০০০ সালে রিয়াল মাদ্রিদ আর ভ্যালেন্সিয়া মুখোমুখি হয়েছিল উয়েফা চ্যাম্পিয়নস লিগের ফাইনালে। এরপরে একে একে জুভেন্টাস-এসি মিলান, ম্যানচেস্টার ইউনাইটেড-চেলসি। বায়ার্ন মিউনিখ-বুরুশিয়া ডর্টমুন্ড, রিয়াল মাদ্রিদ- অ্যাতলেটিকো মাদ্রিদ একে অপরের মুখোমুখি হয়েছিল।

তবে চ্যাম্পিয়নস লিগ এবং ইউরোপা লিগের ফাইনেল একই মৌসুমের ফাইনালে মুখোমুখি হয়নি কখনোই। এবছর ফুটবল বিশ্বে ইংলিশ ফুটবলের রাজত্ব চলছে।

বিজ্ঞাপন

লিওনেল মেসির বার্সেলোনাকে ঘরের মাঠে ৪-০ গোলে বিধ্বস্ত করে চ্যাম্পিয়নস লিগের ফাইনালে লিভারপুল। আর আয়াক্স রূপকথাকে থামিয়ে লিভারপুলের প্রতিপক্ষ স্পার্স।

এদিকে, স্প্যানিশ ক্লাব ভ্যালেন্সিয়াকে দুই লেগ মিলিয়ে ৭-৩ গোলে হারিয়ে ইউরোপা লিগের ফাইনালে আর্সেনাল। আর জার্মান ক্লাব ফ্রাঙ্কফ্রুটকে হারিয়ে আর্সেনালের সঙ্গী চেলসি।

চ্যাম্পিয়নস লিগ কিংবা ইউরোপা লিগে যে দলই শিরোপা জয়ের উল্লাসে মাতুক না কেন। শেষ পর্যন্ত জয়ী ইংলিশ ফুটবল। টানা পাঁচ মৌসুম চ্যাম্পিয়নস লিগের শিরোপা নিজেদের দখলে রেখেছিল স্প্যানিশ ক্লাব গুলো। এবার নতুন কোন চ্যাম্পিয়ন দেখতে মরিয়া ফুটবল বিশ্ব।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন