বিজ্ঞাপন

১৪ জুলাই শুরু হচ্ছে জেলা প্রশাসক সম্মেলন

May 11, 2019 | 4:15 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: আগামী ১৪ জুলাই ‍শুরু হচ্ছে জেলা প্রশাসক (ডিসি) সম্মেলন-২০১৯। এবারের সম্মেলনে মোট ২৯টি অধিবেশন এবং ২৪টি কার্য-অধিবেশন অনুষ্ঠিত হবে। মন্ত্রিপরিষদ সূত্র সারাবাংলাকে এ সব তথ্য জানিয়েছে।

বিজ্ঞাপন

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জেলা প্রশাসক সম্মেলনের উদ্বোধন করবেন। পাঁচদিন ব্যাপী এ সম্মেলন শেষ হবে ১৮ জুলাই।

১৪ জুলাই উদ্বোধনী অনুষ্ঠানের পর জেলা প্রশাসকরা সরাসরি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে মুক্ত আলোচনার সুযোগ পাবেন। উদ্বোধনী অধিবেশনের পর ওইদিন একটি কার্য অধিবেশনও অনুষ্ঠিত হবে।

সংশ্লিষ্ট সূত্রগুলো জানাচ্ছে, উদ্বোধনী অধিবেশনে জেলা প্রশাসকরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে মাঠপর্যায়ের বিভিন্ন সমস্যা-সম্ভাবনা নিয়ে আলোচনা করবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিষয়গুলো জেনে সরাসরি দিক-নির্দেশনা দেওয়ার কথা রয়েছে।

বিজ্ঞাপন

সম্মেলনের দ্বিতীয় দিন (১৫ জুলাই) সন্ধ্যায় বঙ্গভবনে জেলা প্রশাসকরা রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করবেন। এর আগে ওইদিন মোট ছয়টি অধিবেশন অনুষ্ঠিত হবে। যেখানে বিদু্ৎ, পরিবেশ, অর্থনৈতিক সম্পর্ক বিভাগ, শিক্ষা, সমাজকল্যাণ, যুব ও ক্রীড়া, মুক্তিযুদ্ধ, তথ্য, সংস্কৃতিসহ মোট ১৯ টি মন্ত্রণালয় ও বিভাগ সম্পর্কে আলোচনা হবে।

সম্মেলনের তৃতীয় দিনে (১৬ জুলাই) মোট পাঁচটি অধিবেশন অনুষ্ঠিত হবে। যেখানে খাদ্য, দুর্যোগ ও ত্রাণ, পানিসম্পদ, নৌ পরিবহন, বাণিজ্য, শিল্প, বস্ত্র ও পাট, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান, পররাষ্ট্র, শ্রম ও কর্মসংস্থান, লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক, আইন ও বিচার মন্ত্রণালয় নিয়ে আলোচনা হবে।

জেলা প্রশাসক সম্মেলনের চতুর্থ দিনে (১৭ জুলাই) মোট ৮টি অধিবেশন অনুষ্ঠিত হবে। এ অধিবেশনে প্রতিরক্ষা, সশস্ত্র বাহিনী, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়, পার্বত্য চট্টগ্রাম, সড়ক পরিবহন ও সেতু, রেলপথ, স্বাস্থ্য, মহিলা ও শিশু, ভূমি, বিজ্ঞান ও প্রযুক্তি, ডাক ও টেলিযোগাযোগ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, কৃষি এবং মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় নিয়ে আলোচনা করা হবে।

বিজ্ঞাপন

সম্মেলনের শেষ দিনে (১৮ জুলাই) মোট চারটি অধিবেশন অনুষ্ঠিত হবে। এ অধিবেশনে জনপ্রশাসন, জননিরাপত্তা, সুরক্ষাসেবা এবং মন্ত্রিপরিষদ বিভাগ নিয়ে আলোচনা করা হবে।

এ দিনের অধিবেশন শেষে বিকেল ৪টায় জেলা প্রশাসকরা জাতীয় সংসদ ভবনে স্পিকারের সঙ্গে সাক্ষাৎ করবেন।

সারাবাংলা/জেআইএল/একে

বিজ্ঞাপন

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন