বিজ্ঞাপন

আইইউবি’র ১৯তম সমাবর্তন অনুষ্ঠিত

January 29, 2018 | 12:05 pm

ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশের (আইইউবি) ১৯তম সমাবর্তন অনুষ্ঠিত হয়েছে। ২৮ জানুয়ারি (রবিবার) বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ক্যাম্পাসে এ  সমাবর্তন হয়।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। সমাবর্তনে ১১১৯ জন শিক্ষার্থীর মধ্যে স্নাতক ৮২৩ এবং স্নাতকোত্তর ২৯৬ জন শিক্ষার্থীকে সনদ প্রদান করেন শিক্ষামন্ত্রী। সমাবর্তনের ভ্যালেডিক্টোরিয়ান হিসেবে চ্যান্সেলর স্বর্ণপদক অর্জন করেন ইংরেজী বিভাগের  স্নাতক এস এম মাহফুজুর রহমান। স্নাতকোত্তর পর্যায়ে সর্বোচ্চ মান সিজিপিএ ৪ অর্জনের জন্য একাডেমিক এক্সিলেন্স এ্যাওয়ার্ড লাভ করেন সায়লা ইশরাত এ্যানী, ইয়াসিন আরাফাত ও অন্বয় মুতাসিম।

১৯তম  সমাবর্তনের ‘সমাবর্তন বক্তা’ স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী শিক্ষার্থীদের বলেন, সারাজীবনের অর্জিত জ্ঞান ও শিক্ষাকে মানবতার কল্যাণে নিয়োজিত করা প্রয়োজন। আমাদের জীবন একটাই, আর তাই জীবনকে অর্থপূর্ণ করে গড়ে তোলা আবশ্যক। ব্যক্তি জীবনে লক্ষ্য নির্ধারণ করে সফলতা অর্জন এবং সেই সফলতাকে সুবিধাবঞ্চিত মানুষের কল্যাণে ছড়িয়ে দেয়াটা অত্যন্ত জরুরী। বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশের সম্ভাবনার কথা উল্লেখ করে তিনি বলেন, সারা পৃথিবীতে যে শান্তি, সমৃদ্ধি ও সন্ত্রাসমুক্ত বিশ্বের কথা বলা হচ্ছে তা অর্জনে আমাদের সকলকে  একতাবদ্ধ হয়ে কাজ করতে হবে। আর এক্ষেত্রে বাংলাদেশকে তিনি রোল মডেল হিসেবে উল্লেখ করেন।

বিজ্ঞাপন

শিক্ষামন্ত্রী জনাব নুরুল ইসলাম নাহিদ বলেন, আইইউবি-র মতো নেতৃস্থানীয় বেসরকারী বিশ্ববিদ্যালয়সমূহ এদেশের উচ্চশিক্ষা ক্ষেত্রে সরকারের লক্ষ্যসমূহ অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলেছে।

সমাবর্তনের বিশেষ অতিথি বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান বলেন, মানসম্পন্ন উচ্চশিক্ষা প্রদানের মাধ্যমে দেশের সার্বিক কল্যাণে অবদান রাখার ক্ষেত্রে আইইউবি কার্যকর ভূমিকা পালন করে যাচ্ছে। তিনি এক্ষেত্রে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের ভূমিকা তুলে ধরেন এবং ভবিষ্যতে এক্ষত্রে সহযোগিতা বৃদ্ধির আশ্বাস প্রদান করেন।

আইইউবি-র প্রতিষ্ঠাতা ট্রাস্ট ইএসটিসিডিটি’র চেয়ারম্যান জনাব আব্দুল হাই সরকার শুভেচ্ছা বক্তব্যে বলেন, দেশে ও বিদেশে আইইউবি’কে একটি বিশ্বমানের উচ্চশিক্ষার স্থান হিসেবে তৈরি করার জন্য যা যা করা দরকার, তার সবই এই ট্রাস্ট অব্যাহতভাবে করে যাবে। ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান জনাব রাশেদ চৌধুরী বলেন,  আইইউবি থেকে অর্জিত শিক্ষা ও অভিজ্ঞতা গ্রাজুয়েটদের বাস্তব জীবনের সকল বাধা অতিক্রম করতে সহায়ক হবে।

বিজ্ঞাপন

আইইউবি’র উপাচার্য অধ্যাপক এম ওমর রহমান জানান, গ্রাজুয়েটরা সর্বদা  ভিন্নভাবে চিন্তা করবে এবং সফলতার সাথে মানুষের জন্য কাজ করবে। তারা শুধু পেশাগত জীবনেই সফল হবে না বরং সমাজ, দেশ ও আন্তর্জাতিকভাবে ইতিবাচক অবদান রাখার জন্য সহনশীল ও উদার বৈশ্বিক নাগরিক হিসেবে গড়ে উঠবে।

সমাবর্তন অনুষ্ঠানে গ্রাজুয়েটস শিক্ষার্থীরা, অভিভাবক, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।

সারাবাংলা/টিএম

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন