বিজ্ঞাপন

স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালককে জিজ্ঞাসাবাদ করছে দুদক

May 12, 2019 | 11:51 am

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক আবুল কালাম আজাদকে দুর্নীতির অভিযোগে জিজ্ঞাসাবাদ করছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বিজ্ঞাপন

রোববার (১২ মে) সকাল সাড়ে ১০টার দিকে স্বাস্থ্য অধিদফতরে মহাপরিচালকের নিজ কক্ষেই তাকে জিজ্ঞাসাবাদ শুরু করেন দুদকের চট্টগ্রাম-২ সমন্বিত জেলা কার্যালয়ের উপপরিচালক মাহবুবুল আলম ও সহকারী পরিচালক রতন কুমার পাল।

এদিকে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালকসহ ছয় কর্মকর্তাকে দুর্নীতির অভিযোগে জিজ্ঞাসাবাদ করবে দুর্নীতি দমন কমিশন (দুদক)। রোববার (১২ মে) মহাখালীর স্বাস্থ্য অধিদফতরে পর্যায়ক্রমে তাদের জিজ্ঞাসাবাদ করা হবে।

এর আগে, জিজ্ঞাসাবাদের জন্য দুদকের চট্টগ্রাম-২ সমন্বিত জেলা কার্যালয়ের উপপরিচালক মাহবুবুল আলমকে দলনেতা ও সহকারী পরিচালক রতন কুমার পালকে সদস্য করে দুই সদস্যের একটি কমিটি গঠন করেছে দুদক। গত ৮ মে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালককে এ সংক্রান্ত একটি চিঠিও দেন অনুসন্ধান দলের প্রধান মাহবুবুল আলম।

বিজ্ঞাপন

যাদের জিজ্ঞাসাবাদ করা হবে, তারা হলেন— স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, অধিদফতরের চিকিৎসা, শিক্ষা ও স্বাস্থ্য জনশক্তি উন্নয়ন বিভাগের সাবেক পরিচালক ও লাইন ডিরেক্টর আবদুর রশীদ, কর্মসূচি ব্যবস্থাপক মো. ইউনুস, উপকর্মসূচি ব্যবস্থাপক কামরুল কিবরিয়া, প্রধান সহকারী আবদুল মালেক ও উচ্চমান সহকারী খায়রুল আলম।

দুদকের চিঠিতে বলা হয়, অনুসন্ধানের জন্য ১২ মে সকাল ১০টায় স্বাস্থ্য অধিদফতরে উপস্থিত হবে দুদক টিম। ২০১৬-১৭ অর্থবছরে কক্সবাজার মেডিকেল কলেজে আসবাবপত্র কেনা সংক্রান্ত যাবতীয় রেকর্ডপত্রের সত্যায়িত কপি, মেডিকেল কলেজের ফার্নিচার কেনা সংক্রান্ত আইনবিধি ও নীতিমালার কপি দুদক দলের কাছে সরবরাহ করতে বলা হয়েছে।

দুদক সূত্রে জানা যায়, ২০১৭ সালের ১৮ ডিসেম্বর কক্সবাজার মেডিকেল কলেজের অধ্যক্ষ আসবাবপত্র কেনার জন্য ২০ কোটি ৮৫ লাখ ৮৪ হাজার ৮০০ টাকার প্রশাসনিক অনুমোদনসহ বরাদ্দ চান। কিন্তু এই আসবাবপত্র কেনার জন্য কোনো বরাদ্দ ছিল না। তারপরও মন্ত্রণালয়ের থোক বরাদ্দ থেকে ওই পরিমাণ টাকা বরাদ্দ দেওয়াসহ প্রশাসনিক অনুমোদনের জন্য পাওয়া প্রস্তাব সুপারিশসহ অগ্রবর্তী করা হয়। নথিতে ওই ছয় জন কর্মকর্তা-কর্মচারী সই করেন।

বিজ্ঞাপন

এদিকে, গত ২৫ এপ্রিল কমিশনের নির্ধারিত এক বৈঠকে কক্সবাজার মেডিকেল কলেজের যন্ত্রপাতি কেনার নাম করে সাড়ে ৩৭ কোটি টাকা আত্মসাতের অভিযোগে ১০ জনের বিরুদ্ধে মামলার অনুমোদন দেয় কমিশন। সেই মামলায় স্বাস্থ্য অধিদফতরের বরখাস্ত হওয়া হিসাবরক্ষক আবজাল হোসেন, তার স্ত্রী ও অধিদফতরের পরিচালক আবদুর রশীদকে আসামি করা হয়েছে।

সারাবাংলা/এসজে/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন