বিজ্ঞাপন

মুক্তিযুদ্ধ নিয়ে অডিও ডকুমেন্টারি

May 12, 2019 | 4:32 pm

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট

মুক্তিযুদ্ধ ও বাংলাদেশের ইতিহাস নিয়ে অডিও ডকুমেন্টারি নির্মানণ করছে মুক্তিযুদ্ধ ই-আর্কাইভ। বাংলাদেশের ইতিহাস ও মুক্তিযুদ্ধ বিষয়ক সর্ববৃহৎ ডিজিটাল সংগ্রহশালা মুক্তিযুদ্ধ ই-আর্কাইভ ইতোমধ্যে মুক্তিযুদ্ধ পাঠশালা নামে অডিও ডকুমেন্টারির প্রথম সিজন প্রকাশ করেছে। প্রথম সিজনে পূর্ব পাকিস্তানে বাঙালির বড় আন্দোলনগুলো প্রাধান্য পেয়েছে।

বিজ্ঞাপন

৫২’র বাংলা ভাষা আন্দোলন, ছয় দফা আন্দোলন, এগারো দফা আন্দোলন, আগরতলা ষড়যন্ত্র মামলা, ৬৯’এর গণঅভ্যুত্থান, অসহযোগ আন্দোলন ১৯৭১ নিয়ে ছয়টি পর্বে সাজানো হয়েছে প্রথম সিজন।

এবিষয়ে মুক্তিযুদ্ধ ই-আর্কাইভের প্রতিষ্ঠাতা সাব্বির হোসাইন বলেন, ‘বাংলাদেশের ইতিহাস ও মুক্তিযুদ্ধ নিয়ে অনেকেরই ধারণা স্পষ্ট না। এটি কোন বিচ্ছিন্ন ঘটনা নয়। এর কারণ, বাংলাদেশের প্রামাণ্য ইতিহাসের প্রচারের অভাব এবং স্বাধীন বাংলাদেশে দীর্ঘ সময় মুক্তিযুদ্ধের বিপরীত শক্তির ধারকদের রাষ্ট্র ক্ষমতায় থাকা। মুক্তিযুদ্ধ ই-আর্কাইভ নির্মিত ডকুমেন্টারিগুলো এবিষয়ে সহায়ক ভূমিকা পালন করছে বলে আমাদের বিশ্বাস।’

অডিও ডকুমেন্টারিগুলোর মান বিষয়ে মুক্তিযুদ্ধ ই-আর্কাইভের পরিচালক শান্তা আনোয়ার জানান, ডকুমেন্টারিগুলোতে তথ্যের বিশুদ্ধতা, ঘটনার বিস্তৃতি ও শ্রুতিমধুরতার উপর প্রাধান্য দেয়া হয়েছে।

বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্রের ক্লার্ক ইউনিভার্সিটির ষ্ট্রসলার সেন্টার ফর হলোকাস্ট অ্যান্ড জেনোসাইড স্টাডিজ বিভাগের গবেষক মোহাম্মদ সাজ্জাদুর রহমান অডিও ডকুমেন্টারি বিষয়ে বলেন, ‘সামাজিক যোগাযোগ মাধ্যমের যুগে তরুণ প্রজন্মকে স্বল্প সময়ের মধ্যে মুক্তিযুদ্ধের ইতিহাসের বিভিন্ন বিষয়ে অবগত করানোর এই প্রশংসনীয় উদ্যোগ আশা করি কার্যকরী হবে। তবে ইতিহাসের আলোচনা সহজবোধ্য করে তোলার সময় সরলীকরণ যেন না হয় সেদিকে লক্ষ্য রাখা জরুরী।  আর প্রত্যাশা থাকবে, এই অডিও ডকুমেন্টারিগুলোর ইংরেজী অনুবাদ পাওয়া যাবে।’

ইউটিউবে এ বছরের ১৩ এপ্রিল থেকে প্রিমিয়ার হবার পর থেকে অডিও ডকুমেন্টারির প্রথম সিজন লক্ষাধিক দর্শকের কাছে পৌঁছে গেছে। অডিও ডকুমেন্টারিগুলোতে কণ্ঠ দিয়েছেন লাবন্যা বড়ুয়া, কারিগরি সহযোগিতায় মাহিদুল ইসলাম নকীব ও পরিচালনায় সাব্বির হোসাইন।

অডিও ডকুমেন্টারিগুলো পাওয়া যাবে এই ঠিকানায়:

বিজ্ঞাপন

www.earchive.site/p/pathshala.html

সারাবাংলা/পিএ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন