বুধবার ১৭ জুলাই, ২০১৯ ইং , ২ শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৩ জিলক্বদ, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

বৃষ্টি নামবে কখন?

মে ১২, ২০১৯ | ৫:৪৭ অপরাহ্ণ

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: রাজধানী ঢাকার বুকে আজ বিকেলে বৃষ্টি নামার পূর্বাভাস দিয়েছিল আবহাওয়া অধিদফতর। বলা হয়েছিল, দুপুরের পর থেকেই কমতে শুরু করবে সূর্যের তেজ। আকাশে বাড়তে থাকবে মেঘের আনাগোনা। উত্তপ্ত পরিবেশ ক্রমশ শীতল হয়ে যাবে জলের ছোঁয়ায়।

গত কয়েকদিন ধরে তাপপ্রবাহে জর্জরিত মানুষের জন্য এটি ছিল দারুণ স্বস্তির খবর। পূর্বাভাস অনুযায়ী, বিকেলে বৃষ্টি না নামলেও রাতে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। উইন্ডি, বিবিসি ওয়েদার ম্যাপ এবং আবহাওয়া অধিদফতরের মেঘ মানচিত্রে আজ রাতের আকাশে বৃষ্টির সম্ভাবনা দেখা যাচ্ছে।

পূর্বাভাসে বলা হয়েছে, মধ্যরাত থেকেই ভারি বৃষ্টিপাতের সঙ্গে হতে পারে মাঝারি ধরনের বজ্রপাত।

রাজধানীতে আজ সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৯ ডিগ্রি সেলসিয়াস। তবে রাতে তাপমাত্রা ৩০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে আসার সম্ভাবনা রয়েছে।

বিজ্ঞাপন

হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ এবং এর আশে পাশের এলাকায় পশ্চিমা লঘুচাপ বিরাজ করছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত।

লঘুচাপের প্রভাবে রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা, রাজশাহী, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হওয়া বয়ে যেতে পারে। হতে পারে বৃষ্টি ও বজ্রঝড়।

বৃষ্টির কারণে টাঙ্গাইল, ফরিদপুর, গোপালগঞ্জ, নোয়াখালী, রাজশাহী ও পাবনা অঞ্চল এবং খুলনা বিভাগের ওপর দিয়ে যে মৃদ তাপপ্রবাহ বয়ে যাচ্ছে তা কিছু কিছু জায়গায় প্রশমিত হতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা ২ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত কমে যেতে পারে।

আবহাওয়াবিদ শাহিনুল ইসলাম বলেন, আজ রাতে যদি বৃষ্টি নামে তাহলে সেটি দুই থেকে তিন দিনের মতো স্থায়ী হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে টানা বৃষ্টিপাতের সম্ভাবনা নেই বললেই চলে।

উল্লেখ্য, ঘূর্ণিঝড়ের প্রভাবে ঢাকায় সর্বশেষ বৃষ্টি হয়েছিল এ মাসের ৩ তারিখে।

সারাবাংলা/টিএস/এটি

Advertisement
বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন