বিজ্ঞাপন

লিভারপুলের আক্ষেপ ২৮ থেকে ২৯!

May 13, 2019 | 10:34 am

স্পোর্টস ডেস্ক

স্প্যানিশ লা লিগার চ্যাম্পিয়ন বার্সেলোনা এ মৌসুমে সর্বোচ্চ পয়েন্ট সংগ্রহ করতে পারবে ৮৯। ইতালিয়ান সিরি আ’তে জুভেন্টাস সংগ্রহ করতে পারবে ৯৫। পিএসজির পক্ষে সম্ভব ৯৪ আর জার্মান বুন্দেস লিগে বায়ার্নের পক্ষে সম্ভব হবে বাকি ম্যাচ গুলো জিতলে ৯০ পয়েন্ট সংগ্রহ করা।

বিজ্ঞাপন

আর ইংলিশ প্রিমিয়ার লিগে দ্বিতীয় স্থানে থাকা লিভারপুলের মোট পয়েন্ট ৯৭। যা ইউরোপের সেরা পাঁচ লিগের চার চ্যাম্পিয়নদের থেকেও বেশি। মাত্র একটি ক্লাব লিভারপুলের থেকে লিগে পয়েন্ট সংগ্রহের দিক থেকে এগিয়ে। আর সে ক্লাবটিই ইংলিশ লিগের চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি। আর তাতে ২৮ বছর পর শিরোপা জয়ের আশায় গুড়ে বালি।

ডিসেম্বরে বড় দিনের বিরতিতে যাওয়ার আগেও পেপ গার্দিওয়ালার শিষ্যদের থেকে ৭ পয়েন্ট এগিয়ে ছিল অল রেডরা। তবে অপ্রতিরোধ্য সিটি সেখান থেকে ঘুরে দাঁড়িয়ে পেছনে ফেললো লিভারপুলকে।

বিজ্ঞাপন

আর স্বপ্নের মতো কাটানো মৌসুমে আবারো লিগ শিরোপা হাত ছাড়া। শেষবার যখন লিভারপুল ইংলিশ লিগের শিরোপা জয় করেছিল তখন ছিল না কোন সামাজিক যোগাযোগ মাধ্যম। ১৯৯০ সালে শেষবারের মতো লিগ শিরোপা জয়ের উল্লাসে মেতেছিল অলরেডরা।

এরপর ২০০৮-০৯, ২০১৩-১৪ আর ২০১৮-১৯ মৌসুমে বড়দিনের বিরতিতে যাওয়ার আগে লিগ টেবিলের শীর্ষে থাকলেও শেষ পর্যন্ত প্রতিবারই লিগের শিরোপা হাতছাড়া হয়েছে লিভারপুলের।

সাদিও মানে, মোহাম্মদ সালাহকে নিয়ে গড়া আক্রমণ ভাগ। মানে-সালাহ দুইজনই যৌথভাবে ইপিএলের সর্বোচ্চ গোলদাতা। জিতেছে গোল্ডেন ব্যুটও। আর ইপিএলের সেরা ফুটবলারের সম্মাননাও উঠেছে লিভারপুল ডিফেন্ডার ভার্গিল ভ্যান ডাইকের হাতে।

বিজ্ঞাপন

তবে এত কিছু অর্জনের পরেও লিগ শিরোপা জিততে না পারার আক্ষেপটা ভীষণ পোড়াচ্ছে ক্লপ বাহিনীকে। তবে এখনো সুযোগ আছে টটেনহ্যামকে চ্যাম্পিয়নস লিগের ফাইনালে হারিয়ে ১৪ বছর পর ইউরোপ সেরার মুকুট জয় করার।

জুনের প্রথম দিনেই স্পার্সের বিপক্ষে ইউরোপ সেরার মুকুট জয়ের লক্ষ্যে মাঠে নামছে লিভারপুল। আর সুযোগ থাকছে শিরোপা খরা দূর করার।

তবে লিভারপুলের সমর্থক এবং ফুটবলাররা এখনো আক্ষেপ করছেন লিগ শিরোপা জয় করতে না পারায়।

মোহাম্মদ সালাহ বলেছিলেন, ‘আমাদের কাছে লিগ জয়টা সব থেকে বেশি গুরুত্বপুর্ণ।’

বিজ্ঞাপন

তবে সালাহর কাছে গুরুত্বপূর্ণ হলেও তা না জেতার আক্ষেপটা ২৮ থেকে ২৯ বছরে লিভারপুলের। অপেক্ষাটা বাড়লো আরও এক বছর। আর অলরেডদের সমর্থকরা যেভাবে বলে থাকে ‘পরের মৌসুমটা আমাদের মৌসুমে।’ ঠিক এভাবে ফুটবল বিশ্ব তাকিয়ে থাকবে। পরবর্তী মৌসুমটি কাদের তা দেখার জন্য।

এমন প্রতিদ্বন্দ্বীতাপূর্ণ মৌসুম দেখতে মুখিয়ে থাকবে ফুটবল বিশ্ব। যোগ্য হিসেবেই লিগ শিরোপা জিতেছে ম্যানচেস্টার সিটি আর দারুণ খেলেও দ্বিতীয় লিভারপুল।

 

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন