বুধবার ১৭ জুলাই, ২০১৯ ইং , ২ শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৩ জিলক্বদ, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

বিদেশ ফেরতদের তথ্য সংগ্রহের উদ্যোগ নিচ্ছে সরকার

মে ১৩, ২০১৯ | ২:৫০ অপরাহ্ণ

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: বিদেশ ফেরতদের তথ্য সংগ্রহ করার উদ্যোগ নিচ্ছে সরকার। এ জন্য দুই লাখ ডলার অর্থ সহায়তা দিচ্ছে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম)।

সোমবার (১৩ মে) রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে এ সংক্রান্ত একটি চুক্তিতে সই করেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের অতিরিক্ত সচিব সুলতানা আফরোজ এবং আইওএম এর ডেপুটি ও মিশন চীফ স্যারন ডিমান্স। কারিগরি সহায়তার এ প্রকল্পটি চলতি মাস থেকে ২০২১ সালের মার্চের মধ্যে বাস্তবায়ন করবে আইওএম।

স্যারন ডিমান্স বলেন, বাংলাদেশ থেকে মাঝে মাঝেই কিছু সংখ্যক অভিবাসন প্রত্যাশী মানুষ অনিয়মিত চ্যানেলের মাধ্যমে বিদেশে যান, যা খুব ঝুঁকিপূর্ণ এবং ব্যয়সাপেক্ষ। গরীব অভিবাসন প্রত্যাশী মানুষ সাধারণত: স্থানীয় মহাজন শ্রেণীর লোকের কাছ থেকে উচ্চ সুদে ঋণ নিয়ে দালালের মাধ্যমে বিদেশে যান।

গন্তব্য দেশে যাওয়ার পর নানাবিধ আইনী জটিলতায় পড়ে অনেক সময় এসব লোক নি:স্ব হয়ে দেশে ফেরত আসে এবং সহায় সম্পত্তি বিক্রি করে মহাজনের ঋণ পরিশোধ করতে ব্যস্ত থাকে। ফলে, তাদের পরিবারকে আরও দারিদ্র ও সামাজিক দুরবস্থার মধ্য পড়তে হয়। এ জন্য আইওএম বাংলাদেশ ডেবট ম্যাডিটেশন ফর রিটানি মাইগ্রান্টস শীর্ষক প্রকল্প প্রস্তাব করে।

বিজ্ঞাপন

এ প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে বিদেশ ফেরত ঋণগ্রস্ত অভিবাসীদের উপর সমীক্ষা চালিয়ে সংশ্লিষ্ট সরকারী-বেসরকারি প্রতিষ্ঠান ও কর্মকর্তাদের নীতি নির্ধারণের সক্ষমতা বাড়িয়ে প্রয়োজনীয় নীতি ও কর্মসূচী প্রণয়ণের সহায়তা দেওয়া হবে। যা ফেরত আসা অভিবাসীদেরকে আর্থ-সামাজিক কর্মকান্ডে টেকসই ভিত্তিতে অন্তর্ভুক্ত করতে সহায়ক হবে।

সারাবাংলা/জেজে/জেএএম

Advertisement
বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন