সোমবার ১৯ আগস্ট, ২০১৯ ইং , ৪ ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ, ১৭ জিলহজ্জ, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

পুঁজিবাজারে সূচক ও লেনদেন কমেছে

মে ১৩, ২০১৯ | ৪:৫৫ অপরাহ্ণ

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: টানা দ্বিতীয় দিনের মতো সূচকের নিম্নমুখী প্রবণতা দিয়ে শেষ হয়েছে পুঁজিবাজারের লেনদেন। সোমবার (১৩ মে) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সবগুলো সূচকের পতন হয়েছে। দিনশেষে কমেছে আর্থিক ও শেয়ার লেনদেন। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) লেনদেনের একই চিত্র লক্ষ্য করা গেছে।

সোমবার ডিএসইতে মোট ৩৪৩ টি কোম্পানির ১০ কোটি ৪৪ লাখ ৬০ হাজার ১৮৭ টি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। লেনদেন হওয়া এসব শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে ৮৭ টির, কমেছে ২১১ টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৫টির দাম। দিনশেষে ডিএসই ব্রড ইনডেক্স আগের কার্যদিবসের চেয়ে ২৬ পয়েন্ট কমে ৫ হাজার ২৪৭ পয়েন্টে নেমে আসে। ডিএস-৩০ মূল্য সূচক ১০ পয়েন্ট কমে ১ হাজার ৮৩৬ পয়েন্ট এবং ডিএসইএস শরীয়াহ সূচক ৮ পয়েন্ট কমে ১ হাজার ২১০ পয়েন্টে নেমে আসে। এদিন, ডিএসইতে আর্থিক লেনদেন হয় ৩০৫ কোটি ৩ লাখ টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ৩৫৮ কোটি ১৬ লাখ টাকা।

অন্যদিকে, সোমবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ২২০টি কোম্পানির ৬৮ লাখ ৪২ হাজার ৪৯৫টি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। লেনদেন হওয়া এসব শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে ৫৪টির, কমেছে ১৪৭টির এবং অপরিবর্তিত রয়েছে ১৯টির কোম্পানির শেয়ারের দাম।

দিনশেষে সিএসইতে ১৫ কোটি ৮৪ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়েছে। আগেরদিন রোববার সিএসইতে কেনাবেচা হয়েছিল ২২ কোটি ৮৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট। এদিন, সিএসইর প্রধান সূচক আগের দিনের চেয়ে ১১৮ পয়েন্ট কমে ১৬ হাজার ৫৫ পয়েন্ট নেমে আসে। আগের দিন সিএসইর সূচক ছিল ১৬ হাজার ১৭৩ পয়েন্ট।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/জেএএম

Advertisement
বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন