রবিবার ২৫ আগস্ট, ২০১৯ ইং , ১০ ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ, ২৩ জিলহজ, ১৪৪০ হিজরি

বিজ্ঞাপন

ভ্যাট আইন নিয়ে ব্যবসায়ীদের সঙ্গে দূরত্ব নেই: অর্থমন্ত্রী

মে ১৪, ২০১৯ | ৩:১১ অপরাহ্ণ

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: ভ্যাট আইন নিয়ে ব্যবসায়ীদের সঙ্গে সরকারের কোনো দূরত্ব নেই বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল।

তিনি বলেন, ‘আগামী ১ জুলাই থেকে ভ্যাট আইন কার্যকর হবে। এটা নিয়ে ব্যবসায়ীদের সঙ্গে আমাদের কোনো গ্যাপ নেই।’

মঙ্গলবার (১৪ মে) অর্থ মন্ত্রণালয়ে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ও ফেডারেশন অব চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (এফবিসিসিআই) নেতাদের সঙ্গে বৈঠক শেষে তিনি এসব কথা বলেন। রাজধানীর আগারগাঁওয়ে মন্ত্রীর নিজ কার্যালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে অর্থমন্ত্রী বলেন, ভ্যাট আইন এমন একটি আইন যা বাজেটে পাস না হওয়া পর্যন্ত দেখানো যায় না। তবে আমি ব্যবসায়ী নেতাদের আশ্বস্ত করেছি, এই আইন ‘হ্যাসেল ফ্রি’ ভ্যাট আইন হবে।

বিজ্ঞাপন

মন্ত্রী বলেন, আমাদের ভ্যাট নিতে হবে, আবার কাউকে কষ্টও দেওয়া যাবে না। ভ্যাট আইন চলমান থাকবে। এটি নিয়ে সমস্যা থাকলে তা একদিনে সমাধান করা যায় না। আইন চালু থাকবে। মাঝপথে যদি কোনো সমস্যা মনে হয়, তাহলে সমাধানের উদ্যোগ নেওয়া হবে।

আলোচনায় এনবিআর চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, ভ্যাট আইন একেবারেই নতুন কিছু নয়। এখনও সীমিত আকারে এই আইন চালু আছে।

এফবিসিসিআই সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন বলেন, দেশের উন্নয়নে আমরা যে যার জায়গা থেকে কাজ করে যাচ্ছি। এখানে কারও সঙ্গে কারও প্রতিদ্বন্দ্বিতা নেই। অর্থমন্ত্রী আমাদের আশ্বস্ত করেছেন, ট্যাক্স সিস্টেম এমন হবে যে যিনি ট্যক্স দেবেন তিনি ব্যাথা পাবেন না, আবার করও দেবেন। কোনো স্থানে কর বাড়বে না।

তিনি আরও বলেন, আমরা ভ্যাট আইন নিয়ে একমত হয়েছি। এতে কোনো দ্বিধা নেই।

ফাইল ছবি

সারাবাংলা/জেজে/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন