শনিবার ২০ জুলাই, ২০১৯ ইং , ৫ শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৬ জিলক্বদ, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

ধর্মীয় সরলতার সুযোগ নিয়ে জঙ্গিবাদ ছড়াচ্ছে কুচক্রী মহল: রিয়াজ

মে ১৪, ২০১৯ | ৭:৩৯ অপরাহ্ণ

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: বাঙালির সহজ-সরলতার সুযোগে একটি কুচক্রী মহল দেশে জঙ্গিবাদ ছড়াচ্ছে বলে জানিয়েছেন চিত্রনায়ক রিয়াজ। ‘জাগো তারুণ্য, রুখো জঙ্গিবাদ’ শিরোনামে জঙ্গিবাদ বিরোধী সেমিনারে তিনি একথা বলেন। মঙ্গলবার (১৪ মে) কল্যাণপুর গার্লস কলেজে এই সেমিনারের আয়োজন করে সুচিন্তা ফাউন্ডেশন।

জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত অভিনেতা রিয়াজ বলেন, আমরা বাঙালিরা অনেক সহজ-সরল। আমাদের এই সরলতার সুযোগ নিয়ে ধর্মের মিথ্যা ভয় ও বেহেশত-এর প্রলোভন দেখিয়ে তরুণদের জঙ্গিবাদের দিকে নিতে যাচ্ছে একটি মহল।

তিনি বলেন, মহানবী হযরত মুহাম্মদ (সা.)-এর বাণী বিকৃত করে পবিত্র কোরআনের ভুল তর্জমা করে জঙ্গিবাদের দিকে ঠেলে দিয়ে এইসব নৃশংস হামলা করা হচ্ছে। পবিত্র কোরআনের সূরা আল-মায়িদায় বলা হয়েছে, ‘একজন নিরীহ মানুষকে হত্যা করা আর সমস্ত মানবজাতি হত্যা করা এক’। তাই ভুল পথ থেকে সরে আসতে হবে তরুণদের।

বিজ্ঞাপন

এসব বিষয়ে সবাইকে সতর্ক থাকার আহ্বান জানিয়ে রিয়াজ বলেন, আলেম সমাজকে এগিয়ে আসতে হবে কোরআন-হাদিসের সঠিক ব্যাখ্যা ও তর্জমা নিয়ে। তাহলেই এই সমস্যার সমাধান হবে। ইতোমধ্যে জঙ্গিবাদের বিরুদ্ধে সরকার প্রধানের জিরো টলারেন্স নীতির কারণে বাংলাদেশ জঙ্গিমুক্ত হয়েছে। তবে শকুনের দল বসে নেই তাই আমাদেরও সচেতন থাকতে হবে।

রিয়াজ আরও বলেন, জীবনের শিশু, কিশোর, তরুণ ও বৃদ্ধ এই ধাপগুলোর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ ধাপ হচ্ছে তারুণ্য। তারুণ্যের আলোয় আলোকিত হয় সমাজ ও রাষ্ট্র। কিন্তু কিছু বিপদগামী, স্বার্থান্বেষী মানুষের প্ররোচনায় এই তারুণ্য হারিয়ে যাচ্ছে জঙ্গিবাদের অন্ধকারে। তাই সঠিক পথে থাকতে হবে।

অনুষ্ঠানে কল্যাণপুর গার্লস স্কুল এন্ড কলেজের প্রিন্সিপাল শাহনাজ বেগম বলেন, বাংলাদেশ ইসলামিক দেশ। আমরা কি চাইবো জঙ্গিবাদের দেশ হিসেবে বাংলাদেশ পরিচিত হোক? অবশ্যই না। আমরা চাই অসাম্প্রদায়িক একটি দেশ। ধর্ম নিরপক্ষ শান্তিপূর্ণ একটি দেশ চাই আমরা।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন আজ সারাবেলা’র সম্পাদক জব্বার হোসেন। তিনি বলেন, ধর্ম প্রত্যেকের ব্যক্তিগত বিশ্বাস এবং অধিকার। সেই বিশ্বাস ও অনুভূতির জায়গাটিতে তারা আঘাত করছে ক্ষমতা ও বাণিজ্যিক স্বার্থের লোভে। যার সঙ্গে ধর্মের আদৌ কোনো সম্পর্ক নেই। জঙ্গিবাদের ফলে ইসলামকে ক্ষতিগ্রস্ত করা হচ্ছে। তারা যে ইসলামের কত বড় শত্রু তা আমাদের বোঝা দরকার। ইসলামে বলা হয়েছে, সেই প্রকৃত মুসলমান যার কাছে অন্য ধর্মের মানুষের জান, মাল নিরাপদ থাকে।

সারাবাংলা/ এনএইচ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন