বিজ্ঞাপন

লারাকেও টপকে গেলেন কোহলি

January 29, 2018 | 3:55 pm

সারাবাংলা ডেস্ক

বিজ্ঞাপন

ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি ব্রায়ান লারাকে টপকে গেছেন টেস্ট র‌্যাংকিংয়ে বর্তমানে দুই নম্বরে থাকা ভারতের অধিনায়ক বিরাট কোহলি। সবশেষ প্রকাশিত র‌্যাংকিংয়ে এক নম্বরে অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভ স্মিথ।

সাদা পোশাকের র‌্যাংকিংয়ে সর্বোচ্চ রেটিং পয়েন্ট প্রাপ্তদের তালিকায় শীর্ষে ক্রিকেট ইতিহাসের সেরা ব্যাটসম্যান স্যার ডন ব্রাডম্যান। অস্ট্রেলিয়ান এই গ্রেট ১৯৪৮ সালে ভারতের বিপক্ষে সিরিজের পর পেয়েছিলেন ৯৬১ রেটিং পয়েন্ট। গত ডিসেম্বর ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ শেষে স্টিভ স্মিথ পেয়েছিলেন ৯২৭ রেটিং পয়েন্ট। স্মিথের সামনে শুধুই ব্রাডম্যান।

১৯৫৪ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ শেষে ইংল্যান্ডের কিংবদন্তি লেন হ্যাটন পেয়েছিলেন ৯৪৫ রেটিং পয়েন্ট। সর্বোচ্চ রেটিং প্রাপ্তদের তালিকায় এই ইংলিশ তারকা রয়েছেন তিন নম্বরে। ৯৪২ রেটিং নিয়ে চার নম্বরে ইংল্যান্ডের জ্যাক হবস এবং অস্ট্রেলিয়ার রিকি পন্টিং।

বিজ্ঞাপন

এই তালিকায় কোহলি ২৬ নম্বরে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সদ্যই শেষ হওয়া টেস্ট সিরিজ শেষে কোহলি পেয়েছেন ৯১২ রেটিং পয়েন্ট। ৯১১ রেটিং পয়েন্ট নিয়ে লারা নেমে গেছেন ২৭ নম্বরে। ২০০৪ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষেই সর্বোচ্চ এই রেটিং পেয়েছিলেন লারা।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সদ্য শেষ হওয়া টেস্ট সিরিজে ব্যাট হাতে উজ্জ্বল ছিলেন কোহলি। প্রোটিয়াদের বিপক্ষে সিরিজের তৃতীয় ও শেষ টেস্ট শুরুর আগে কোহলির পয়েন্ট ছিল ৯০০। সবশেষ টেস্টে ৫৪ ও ৪১ রানের ইনিংস খেলে আরও ১২ রেটিং পয়েন্ট যোগ করেন ভারতীয় অধিনায়ক।

এবার স্বদেশি কিংবদন্তি সুনীল গাভাস্কারকে ছাড়িয়ে যাওয়ার অপেক্ষায় রয়েছেন কোহলি। ৯১৬ পয়েন্ট নিয়ে কোহলির সামনে রয়েছেন ভারতের সাবেক গ্রেট। ১৯৭৯ সালে ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজ শেষে এই রেটিং পেয়েছিলেন গাভাস্কার। এছাড়া, আর কোনো ভারতীয় নেই সর্বকালের সর্বোচ্চ রেটিং প্রাপ্তদের তালিকায়।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন