রবিবার ২৫ আগস্ট, ২০১৯ ইং , ১০ ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ, ২৩ জিলহজ, ১৪৪০ হিজরি

বিজ্ঞাপন

বকেয়া বেতনের দাবিতে আশুলিয়ার পোশাক কারখানায় দিনভর বিক্ষোভ

মে ১৬, ২০১৯ | ১:২৬ পূর্বাহ্ণ

লোকাল করেসপন্ডেন্ট

আশুলিয়া (সাভার): তিন মাসের বকেয়া বেতনের দাবিতে আশুলিয়ার একটি তৈরি পোশাক কারখানার শ্রমিকরা কারখানার ভিতরে অবস্থান নিয়ে দিনভর কর্মবিরতি ও বিক্ষোভ পালন করছেন।

বুধবার (১৫ মে) সেঞ্চুরি ডিজাইন এন্ড ফ্যাশন লিমিটেড কারখানার শ্রমিকরা এই বিক্ষোভ দেখিয়েছেন। সকাল থেকে রাত ৯ টা পর্যন্ত এই বিক্ষোভ অব্যাহত থাকে। এসময় বকেয়া বেতনের দাবিতে শ্রমিকরা কারখানার কর্মকর্তা সৈয়দ সাজ্জাদ হোসেনকে অবরুদ্ধও করে রাখেন। খবর পেয়ে শিল্প পুলিশের সদস্যরা কারখানার অবস্থান নেন।

কারখানাটির শ্রমিকরা জানান, মালিকপক্ষ একাধিকবার সময় নিয়েও প্রতিশ্রুতি অনুযায়ী বেতন পরিশোধ করেনি। শ্রমিকরা কারাখানা ছেড়ে অনত্র চলে যেতে চাইলে কর্তৃপক্ষ শ্রমিকদের দুই মাসের বেতন কেটে রাখার হুমকি দিয়েছে। তিন মাস ধরে বেতন না পেয়ে দেয়ালে শ্রমিকদের পিঠ ঠেকে গেছে বলেও জানান তারা।

শ্রমিকরা বলেন, বেতন পাওয়ার আশায় আমরা ইতিমধ্যে বিভিন্ন জায়গা থেকে ধার দেনা কওে খেয়ে বসে আছি। ঈদের আগে আমরা বেতন পেয়ে সব দেনা পরিশোধ করে দেয়ার জন্য পাওনাদারদেও কে সময় দিয়েছি। কিন্তু মালিকপক্ষ আমাদের বেতন পরিশোধ না করে বিভিন্ন ভাবে তাল বাহানা করে যাচ্ছে। এরই মধ্যে গত দুইদিন আগে মালিকপক্ষ ১৮০ টি মেশিন বিক্রি করে দিয়েছে। যে কোন মুহূর্তে তারা কারখানা বন্ধ করে গা ঢাকা দিতে পারে। তাই বাধ্য হয়েছে আমরা বেতন আদায়ে কারখানার ভেতরে নিয়েছি।

বিজ্ঞাপন

কারখানার ম্যানেজার সৈয়দ সাজ্জাদ হোসেন বলেন, সামনে আমাদের একটি শিপমেন্ট রয়েছে। এ শিপমেন্ট হয়ে গেলে আমরা শ্রমিকদের বেতন পরিশোধ করতে পারব। এছাড়াও শ্রমিকদের বেতন পরিশোধের বিকল্প পদ্ধতি হিসেবে আমরা ব্যাংক লোন করার চেষ্টা চালিয়ে যাচ্ছি। খুব শিগগিরই কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে শ্রমিকদের বকেয়া বেতন পরিশোধ করা হবে।
এ ব্যাপারে আশুলিয়ার শিল্প-পুলিশের পরিচালক সানা সামিনুর রহমান বলেন, শ্রমিকদের বেতন পরিশোধের বিষয়ে মালিক পক্ষের সঙ্গে কথা হয়েছে। আগামী ৩০ তারিখের মধ্যে শ্রমিকদের বকেয়া পাওনা পরিশোধ করে দেয়া হবে বলে জানিয়েছে মালিকপক্ষ।

সারাবাংলা/ইএইচটি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন