বিজ্ঞাপন

‘সুপ্রিম কোর্টের বিজ্ঞপ্তি স্বাধীন সাংবাদিকতার পরিপন্থী’

May 16, 2019 | 10:56 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: বিচারাধীন বিষয়ে সংবাদ প্রকাশ করা থেকে বিরত থাকার অনুরোধ জানিয়ে সুপ্রিম কোর্ট প্রশাসনের পাঠানো বিজ্ঞপ্তিতে ‘স্বাধীন সাংবাদিকতার পরিপন্থী’ বলে জানিয়েছে ল’ রিপোর্টার্স ফোরাম (এলআরএফ)। বৃহস্পতিবার (১৬ মে) বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের কাছে পাঠানো এক চিঠিতে এ কথা জানায় সংগঠনটি।

বিজ্ঞাপন

সংগঠনের সভাপতি ওয়াকিল আহমেদ হিরন ও সাধারণ সম্পাদক নাজমুল আহসান রাজু স্বাক্ষরিত ওই চিঠিতে বলা হয়, বিচারাধীন (সাব-জুডিশ) বিষয়ে সংবাদ পরিবেশনের ক্ষেত্রে সবসময় ‘এলআরএফ’ নিয়ম-নীতিমালা অনুসরণ করে আদালত রিপোর্টিং করে আসছে। এ অবস্থায় এলআরএফ ওই বিজ্ঞপ্তি প্রত্যাহারের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে অনুরোধ জানাচ্ছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বৃহস্পতিবার আপিল বিভাগে একটি মামলার শুনানিকে কেন্দ্র করে গণমাধ্যমে বিচারাধীন মামলায় প্রতিবেদন প্রকাশ না করতে অনুরোধ জানিয়ে সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগ একটি বিজ্ঞপ্তি জারি করেছে। এ বিজ্ঞপ্তিতে সাংবাদিকরা ব্যথিত ও মর্মাহত।

বিচারাধীন বিষয়ে সংবাদ প্রকাশে বিরত থাকার অনুরোধ

ল’ রিপোর্টার্স ফোরামের (এলআরএফ) পক্ষ থেকে আরও বলা হয়, “দীর্ঘ কয়েকদশক ধরে আদালতে কর্মরত সাংবাদিকরা বঙ্গবন্ধু হত্যা মামলা, জেল হত্যা মামলা ও আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের মামলার শুনানিতে উপস্থিত থেকে প্রতিবেদন লিখে আসছেন। গত ৯ এপ্রিল প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন এলআরএফ নেতাদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে বলেছিলেন, ‘আদালতে যা দেখবেন তাই লিখবেন‘।” কিন্তু আজ বৃহস্পতিবার হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার মো. গোলাম রাব্বানীর স্বাক্ষরে যে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে তা প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের বক্তব্যের সঙ্গে সাংঘর্ষিক এবং স্বাধীন সাংবাদিকতার পরিপন্থী বলে মনে করে আইন, আদালত ও সংবিধান বিষয়ক সাংবাদিকদের এই সংগঠন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেডকে/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন