বিজ্ঞাপন

সরাসরি ধান কেনায় বাধা রাজনৈতিক প্রভাব: কৃষিমন্ত্রী

May 17, 2019 | 2:55 am

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: রাজনৈতিক প্রভাবে কৃষকের কাছ থেকে সরাসরি ধান কেনা যাচ্ছে না বলে স্বীকার করেছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। তিনি বলেছেন, এটি নতুন কোনো ঘটনা নয়, এরশাদের আমল থেকেই এই সমস্যা রয়েছে। সব সরকারই কৃষকের কাছ থেকে সরাসরি ধান কেনার উদ্যোগ নিয়েছিল, কিন্তু সবাই ফেল করেছে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১৬ মে) সচিবালয়ে নিজ দফতরে ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ঝাং জুয়ার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।

কৃষিমন্ত্রী বলেন, বাজারে কৃষকের কাছ থেকে সরাসরি ধান কেনার ক্ষেত্রে আরও সমস্যা রয়েছে। সেগুলো হচ্ছে, কৃষকের কাছ থেকে কেনা ধান সবসময় মানসম্পন্ন পাওয়া যায় না। কৃষকের কাছ থেকে কেনা ধান অনেক সময় ভেজা থাকে। ভেজা থাকার কারণে সেই ভেজা ধান যদি সরকার না কেনে তাহলে সেই ধান আবার মাথায় করে কৃষককে তার বাড়ি ফেরত নিয়ে যেতে হয়। যা সত্যিই বেদনাদায়ক। তবে মিলারদের কাছ থেকে মানসম্পন্ন ধান পাওয়া যায়। সেই ধান ভেজা থাকে না।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, কৃষকের ধানের ন্যায্যমূল্য নিশ্চিত করতে সরকার গুরুত্বের সঙ্গে কাজ করছে। কী কী পদক্ষেপ নিলে এই পরিস্থিতি মোকাবিলা করে কৃষকের মুখে হাসি ফোটানো যায়, সেক্ষেত্রে স্বল্প ও দীর্ঘমেয়াদি পরিকল্পনা গ্রহণ করতে হবে। সরকার এই মুহূর্তে চাল রফতানির কথা ভাবছে বলেও জানান মন্ত্রী।

বিজ্ঞাপন

সাক্ষাতে রাষ্ট্রদূত জানান, বাংলাদেশের কৃষি উন্নয়নে সবসময় পাশে থাকবে চীন। তিনি বলেন, কৃষি খাতে ৩৩ মিলিয়ন মার্কিন ডলারের বিনিয়োগ করছে চীনের এক কোম্পানি, তারা এদেশে ৩টি কৃষি প্রক্রিয়াজাত শিল্প প্রতিষ্ঠান স্থাপন করবে। চীন বাংলাদেশ থেকে কৃষিজাত পণ্য আমদানি করবে। চীন রোহিঙ্গা সমস্যার সমাধান চায় বলেও সাক্ষাতে জানান রাষ্ট্রদূত।

সারাবাংলা/ইএইচটি

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন