বিজ্ঞাপন

নিষেধাজ্ঞা ভেঙে আসতে পারবেন কী জিৎ?

May 17, 2019 | 2:40 pm

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট

গত কয়েকদিন ধরে শোনা যাচ্ছে, শাপলা মিডিয়া ঈদুল ফিতরে কলকাতা থেকে আমদানিকৃত সিনেমা মুক্তি দেবে বাংলাদেশে। জিৎ ও কোয়েল মল্লিক অভিনীত ‘শেষ থেকে শুরু’ ছবিটি ঈদ উপলক্ষে মুক্তি পাবে কলকাতায়।

বিজ্ঞাপন

ছবিটি কলকাতার সঙ্গে একযোগে বাংলাদেশে মুক্তি দেওয়ার পরিকল্পনা করছেনে এদেশের প্রযোজনা প্রতিষ্ঠানট শাপলা মিডিয়ার কর্ণধার সেলিম খান। এর পেছনে নাকি একটি বড় উদ্দেশ্য আছে। চর্চিত হচ্ছে যে, শাকিব খানের ‘পাসওয়ার্ড’ ছবিকে চাপে ফেলতে কলকাতা থেকে ছবি আমদানি করার সিদ্ধান্ত নিয়েছেন সেলিম খান।

এদিকে উৎসবে ভারতীয় ছবি প্রদর্শনের ওপর হাইকোর্টের নিষেধাজ্ঞা আছে। তাই চাইলেও আমদানিকৃত ছবি ঈদে মুক্তি দেওয়া সম্ভব না। বিষয়টি নিয়ে চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার বলেন, ‘বাংলাদেশের কোনো উৎসবে আমদানিকৃত ছবি মুক্তি দিতে পারবে না কেউ। এটা সম্পূর্ণ অবৈধ। কারণ, হাইকোর্ট আমদানিকৃত সিনেমা মুক্তি দেওয়ার বিষয়ে স্পষ্ট নিষেধাজ্ঞা দিয়েছেন। সুতরাং সেই নিষেোজ্ঞা উপেক্ষা করে মুক্তি দেওয়া অবৈধ।’

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, ‘যদি হাইকোর্ট নিষেধাজ্ঞা উঠিয়ে নেন তাহলে মুক্তি দিতে পারবে। তবে এতে করে আমাদের দেশিয় ছবি হুমকির মুখে পড়বে। এখনই এ বিষয়ে কোনো মন্তব্য করতে চাই না। যদি কোর্ট নিষেধাজ্ঞা তুলে নেন তখন কথা বলা যাবে এ নিয়ে। আগে দেখা যাক কি হয়!’

কোন নিয়মে আমদানিকৃত ছবি মুক্তি দেওয়া হবে—জানার জন্য সেলিম খানের সাথে ফোনে যোগাযোগ করার চেষ্টা করা হলে তার ফোন বন্ধ পাওয়া যায়।

উল্লেখ্য, ২০১৮ সালের ৩০ মে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের এক আদেশে বলা হয়েছিল, দুই ঈদ,পূজা ও পয়লা বৈশাখে যৌথ প্রযোজনার ছবি ছাড়া উপমহাদেশীয় সিনেমা যেমন-ভারতীয় বাংলা, হিন্দি, পাকিস্তানি ছবি আমদানি ও প্রদর্শন করা যাবে না।

সারাবাংলা/আরএসও/পিএ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন