মঙ্গলবার ১২ নভেম্বর, ২০১৯ ইং , ২৮ কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ, ১৪ রবিউল-আউয়াল, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

রোহিঙ্গা ইস্যু: কক্সবাজার-রাখাইন সফর করবে আসিয়ানের সমন্বিত দল

মে ১৭, ২০১৯ | ৮:৩৩ অপরাহ্ণ

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: আসিয়ান (দক্ষিণ-পূর্ব এশিয়ার ১০ রাষ্ট্রের জোট) দেশগুলোর একটি সমন্বিত দল রোহিঙ্গা সংকট সমাধানে খুব শিগগিরই বাংলাদেশের কক্সবাজার এবং মিয়ানমারের রাখাইন সফর করবে।

বিজ্ঞাপন

শুক্রবার (১৭ মে) এক বৈঠকে ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী রেনটো মারসুদি পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলমকে এই তথ্য জানান। পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে শুক্রবার সন্ধ্যায় পাঠানো এক বার্তায় এই তথ্য জানানো হয়।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, বাংলাদেশের উদ্যোগে ওআইসি’র (অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশন) ৫টি রাষ্ট্র বাংলাদেশ, ব্রুনেই, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া এবং মালদ্বীপকে নিয়ে দক্ষিণ এবং দক্ষিণ-পূর্ব এশিয়ায় সিকো (এসইএসিও) নামের আঞ্চলিক একটি জোট গঠন করা হয়েছে। এই জোটটির উদ্বোধনী অধিবেশন আগামী জুনের শেষে ঢাকায় অনুষ্ঠিত হবে।

জোটটি বিশ্ব ইসলামিক অর্থনৈতিক ফোরামের (ডব্লিউআইইএফ) আদলে নিজেদের এবং প্রতিবেশিদের অর্থনৈতিক উন্নয়নে কাজ করবে জানিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, এই জোটটি বেসরকারি খাতের ট্র্যাক টু পর্যায়ের একটি ফোরাম। আঞ্চলিক অর্থনীতিকে এগিয়ে নেওয়াই এই ফোরামের অন্যতম কাজ।

ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী রেনটো মারসুদির সঙ্গে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলমের বৈঠক বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, রেনটো মারসুদির সঙ্গে মো. শাহরিয়ার আলমের ফলপ্রসু বৈঠক অনুষ্ঠিত হয়েছে। সিকো নিয়ে ঢাকার এই উদ্যোগে পূর্ণ সমর্থন জানিয়েছে ইন্দোনেশিয়া।

মিয়ানমারের সৃষ্টি করা রোহিঙ্গা সংকটের সর্বশেষ হালনাগাদ তথ্য বৈঠকে ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রীকে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম। ঢাকা-নেপিডো’র মধ্যে সর্বশেষ অনুষ্ঠিত জয়েন্ট ওয়ার্কিং বৈঠকের ফলাফলও ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রীকে জানানো হয়।

রোহিঙ্গা ইস্যুতে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম ঢাকার পক্ষে ইন্দোনেশিয়া এবং আসিয়ানের সমর্থন চাইলে ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী রেনটো মারসুদি জানান, রোহিঙ্গা সংকট মূল্যায়নে খুব শিগগিরই আসিয়ানের একটি সমন্বিত দল কক্সবাজার এবং রাখাইন সফর করবে।

আঞ্চলিক জোট সিকো’র (এসইএসিও) প্রতি ইন্দোনেশিয়ার সমর্থন শক্তিশালি করতে এবং জোটটির উদ্বোধনী অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী রেনটো মারসুদিকে আমন্ত্রণ জানাতে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম জাকার্তা সফরে করছেন।

এই সফরে পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সঙ্গে আওয়ামী লীগের আন্তর্জাতিক সম্পাদক ড. শাম্মী আহমেদ, সাকো ফাউন্ডেশন বাংলাদেশের নির্বাহী চেয়ারম্যান সালাউদ্দিন কে খান এবং উপদেষ্টা ড. আব্দুল মজিদ রয়েছেন।

সারাবাংলা/জেআইএল/এমও

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন