বিজ্ঞাপন

বগুড়া-৬ উপনির্বাচনে নৌকা প্রত্যাশী ৯ জন, দলের গুডবুকে রিপু-মিলন

May 19, 2019 | 3:07 am

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: আগামী ২৪ জুন অনুষ্ঠিতব্য বগুড়া-৬ আসনের উপনির্বাচনে নৌকা প্রতীকে প্রতিদ্বন্দ্বিতা করতে চান আওয়ামী লীগের ৯ জন প্রার্থী। এই ৯ জনের মধ্যে কে পাচ্ছেন নৌকার চূড়ান্ত টিকিট তা জানা যাবে রোববার (১৯ মে) সন্ধ্যায়। এদিন সংসদীয় মনোনয়ন বোর্ডের সভায় ক্ষমতাসীন আওয়ামী লীগ প্রার্থী চূড়ান্ত করবে। একইসঙ্গে স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সভায় ৫ম ধাপের ১৬টি উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থী মনোনীত করবে দলটি। আর মনোনয়ন বোর্ডের সভায় সভাপতিত্ব করবেন আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা।

বিজ্ঞাপন

দলটির দফতর সূত্র জানিয়েছে, নৌকা প্রতীক প্রত্যাশী ৯ জন হলেন জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি সাবেক পৌর চেয়ারম্যান অ্যাডভোকেট রেজাউল করিম মন্টু, জেলা আওয়ামী লীগের তিনজন যুগ্ম-সাধারণ সম্পাদক রাগেবুল আহসান রিপু, টি জামান নিকেতা, মঞ্জুরুল আলম মোহন, জেলা আওয়ামী লীগের প্রয়াত সভাপতি মমতাজ উদ্দিনের ছেলে বগুড়া চেম্বার অব কমার্সের সভাপতি মাসুদুর রহমান মিলন, বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় সাবেক সহ-সভাপতি ও রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাবেক সভাপতি সাখাওয়াত হোসেন শফিক, আওয়ামী লীগের যুক্তরাষ্ট্র শাখার সভাপতি সিদ্দিকুর রহমান, জার্মান শাখা আওয়ামী লীগের উপদেষ্টা আসাদুর রহমান খন্দকার লাইজু, তাহমিনা জামান হিমিকা।

দলীয় সূত্রে জানা যায়, উপনির্বাচনে বিএনপিসহ বিএনপি নেতৃত্বাধীন জোটের অংশ গ্রহণের সিদ্ধান্ত দেখে প্রার্থী ঘোষণায় কৌশলী হবে আওয়ামী লীগ। উপনির্বাচনে বিএনপি অংশ নিলে আওয়ামী লীগ মহাজোটগতভাবে নির্বাচন করবে। আর বিএনপি অংশ না নিলে এককভাবে প্রার্থী দেবে। আর আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী হিসেবে দলীয় হাইকমান্ডের গুডবুকে সাবেক ছাত্রনেতা জেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক রাগেবুল আহসান রিপু এবং জেলা আওয়ামী লীগের প্রয়াত সভাপতি মমতাজ উদ্দিনের ছেলে বগুড়া চেম্বার অব কমার্সের সভাপতি মাসুদুর রহমান মিলন এগিয়ে রয়েছেন।

বগুড়া-৬ আসনের উপনির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার জন্য বৃহস্পতিবার (১৬ মে) থেকে আওয়ামী লীগের ফরম বিতরণ শুরু হয়। একই সঙ্গে পঞ্চম ধাপে অনুষ্ঠিতব্য উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশীদের ফরম বিতরণও শুরু হয়। আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে মনোনয়নপ্রত্যাশীদের ফরম বিতরণ ও জমা দেন।

বিজ্ঞাপন

গত ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বগুড়া-৬ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। কিন্তু তিনি সংসদ সদস্য হিসেবে নির্দিষ্ট সময়ের মধ্যে শপথ না নেওয়ায় এ আসনটি শূন্য ঘোষণা করেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। এরই পরিপ্রেক্ষিতে নির্বাচন কমিশন বগুড়া-৬ আসনের উপ-নির্বাচন অনুষ্ঠানের ঘোষণা দেন।

আগামী ২৪ জুন ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোট নেওয়া হবে। নির্বাচন কমিশনের সচিব হেলালুদ্দীন আহমদ গত বুধবার (৮ মে) দুপুরে এক প্রজ্ঞাপনে নির্বাচনের সময়সূচি ঘোষণা করেন। মনোনয়ন দাখিলের শেষ সময় ২৩ মে, বাছাই ২৭ মে। এরপর ৩ জুন মনোনয়ন প্রত্যাহার এবং ৪ জুন প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ দেওয়া হবে। ২৪ জুন সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত ইভিএমের মাধ্যমে ভোট নেওয়া হবে।

সারাবাংলা/এনআর/একে

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন