বিজ্ঞাপন

বাংলাদেশ ব্যাংকের সার্কুলারে পুঁজিবাজারে বড় উত্থান

May 19, 2019 | 5:21 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ব্যাংকের বিনিয়োগসীমা থেকে পুঁজিবাজারে তালিকা বহির্ভূত সিকিউরিটিজকে বাদ দিয়ে সার্কুলার জারির পর পুঁজিবাজারে সূচকের বড় ধরনের উথান হয়েছে। রোববার (১৯ মে) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ১০০ পয়েন্টের বেশি। অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ৩০০ পয়েন্ট।

বিজ্ঞাপন

বাজার বিশ্লেষকদের মতে, পুঁজিবাজারের চলমান তারল্য সংকট দূর করতে গত ১৬ মে বাংলাদেশ ব্যাংক একটি সার্কুলার জারি করে। এই সার্কুলারের ইতিবাচক প্রভাব পড়েছে পুঁজিবাজারে। বাংলাদেশ ব্যাংকের সার্কুলার অনুযায়ী, ব্যাংকের বিনিয়োগসীমা থেকে অতালিকাভুক্ত (ইক্যুইটি শেয়ার, নন-কনভার্টাবল বন্ড, ভিবেঞ্চার, ওপেন ইন্ড মিউচ্যুয়্যাল ফান্ড) সিকিউরিটিজকে বাদ দেয়া হয়। এতে বলা হয়, পুঁজিবাজারে ব্যাংকের (একক ও সমন্বয়) বিনিয়োগ হিসাবের ক্ষেত্রে অতালিকাভুক্ত ইক্যুইটি শেয়ার, নন-কনভার্টাবল প্রিফারেন্স শেয়ার, নন-কনভার্টাবল বন্ড, ভিবেঞ্চার, ওপেন ইন্ড মিউচ্যুয়্যাল ফান্ডকে অন্তর্ভুক্ত করা হবে না। এতে করে পুঁজিবাজারে ব্যাংকগুলো আইনের মধ্যে থেকে আরো বেশি বিনিয়োগ করতে পারবে।

রোববার ডিএসইতে মোট ৩৪৫টি কোম্পানির ১৭ কোটি ৭৪ লাখ ২২ হাজার ৩৮৫টি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। লেনদেন হওয়া এসব শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে ২৭১টির, কমেছে মাত্র ৪৫টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টির দাম। দিনশেষে ডিএসই ব্রড ইনডেক্স আগের কার্যদিবসের চেয়ে ১০৪ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৩৩৫ পয়েন্টে উন্নীত হয়। ডিএস-৩০ মূল্য সূচক ৩১ পয়েন্ট বেড়ে ১ হাজার ৮৪৯ পয়েন্ট এবং ডিএসইএস শরীয়াহ সূচক ১৭ পয়েন্ট বেড়ে ১ হাজার ২১৫ পয়েন্টে উন্নীত হয়। এদিন ডিএসইতে আর্থিক লেনদেন হয় ৪৪৩ কোটি ৫৫ লাখ টাকা।

অন্যদিকে, রোববার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ২৩৫টি কোম্পানির ১ কোটি ৯০ লাখ ৭৫ হাজার ৭৪২৫টি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। লেনদেন হওয়া এসব শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে ১৭৯টির, কমেছে ৩৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৪টির কোম্পানির শেয়ারের দাম। দিনশেষে সিএসইতে ৩২ কোটি ৩৪ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়েছে। এদিন, সিএসইর প্রধান সূচক আগের দিনের চেয়ে ৩০৬ পয়েন্ট বেড়ে ১৬ হাজার ৩০৭ পয়েন্ট উন্নীত হয়। আগের দিন সিএসইর সূচক ছিল ১৬ হাজার ১ পয়েন্ট।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/জেএএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন