বিজ্ঞাপন

বঙ্গবন্ধু স্যাটেলাইটের সেবা নিচ্ছে দুটি ব্যাংক

May 20, 2019 | 3:36 am

সিনিয়র করেসপন্ডেন্ট 

ঢাকা: উৎক্ষেপণের একবছর পর আনুষ্ঠানিকভাবে বাণিজ্যিক কার্যক্রম শুরু করেছে দেশের প্রথম স্যাটেলাইট বঙ্গবন্ধু-১। দেশের ছয়টি টিভি চ্যানেলসহ বর্তমানে দুটি ব্যাংকও এর সেবা নিচ্ছে। স্যাটেলাইটের মাধ্যমে ক্যাবল ছাড়া টিভি দেখার ডিটিএইচ সেবাও চালু হয়েছে। বর্তমানে যুক্ত হওয়া ছয় টিভিসহ বাকিগুলো শীঘ্রই দেশের এই স্যাটেলাইটের মাধ্যমে সম্প্রচারে যাচ্ছে।

বিজ্ঞাপন

রোববার (১৯ মে) রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে বঙ্গবন্ধু স্যাটেলাইটের উৎক্ষেপণের প্রথম বর্ষপূর্তি এবং বাণিজ্যিক কার্যক্রম উদ্বোধন করেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। অনুষ্ঠানে বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেড (বিসিএসসিএল) এসব তথ্য জানায়।

বিসিএসসিএল কর্তৃপক্ষ জানিয়েছে, প্রথম বর্ষ পূর্তি উপলক্ষে টেলিভিশনের পাশাপাশি কেবল ছাড়া টিভি দেখার সুযোগ ‘ডিরেক্ট টু হোম’ সেবা (ডিটিএইচ) ও প্রত্যন্ত অঞ্চলে ইন্টারনেট সেবার উদ্যোগ স্যাটেলাইটের সঙ্গে যুক্ত হয়েছে। বঙ্গবন্ধু স্যাটেলাইটের সঙ্গে চুক্তি হস্তান্তর করেছে দীপ্ত টিভি, বিজয় টিভি, মাই টিভি, সময় টিভি, বাংলা টিভি, যমুনা টিভি, সোনালী ব্যাংক লিমিটেড এবং ডাচ-বাংলা ব্যাংক লিমিটেড।

অনুষ্ঠানে প্রধান অতিথি তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেন, টিভি চ্যানেলগুলো বিদেশি স্যাটেলাইটগুলোকে যে ভাড়া দিতে হতো, তার চেয়ে সাশ্রয়ী মূল্যে বঙ্গবন্ধু স্যাটেলাইট থেকে তারা একই সেবা কিনতে পারবে। যেসব টিভি চ্যানেল চুক্তি হস্তান্তর করল, তারা অগ্রযাত্রার সঙ্গে যুক্ত হলো। তিনি বলেন, বঙ্গবন্ধু স্যাটেলাইটকে বাণিজ্যিকভাবে দেখলে চলবে না। বাংলাদেশ এখন স্যাটেলাইটের দেশ, এটি গর্বের বিষয়।

বিজ্ঞাপন

বিশেষ অতিথির বক্তব্যে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর পরে আমরা বঙ্গুবন্ধ স্যাটেলাইট-২ নিয়ে পরিকল্পনা করছি। বঙ্গবন্ধু স্যাটেলাইট- ২ কী ধরণের হবে, তার খসড়া তৈরি করা হয়েছে। বিস্তারিত যত দ্রুত সম্ভব প্রধানমন্ত্রীকে দেওয়া হবে।

অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের (বিসিএসসিএল) চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদসহ আরো অনেকেই বক্তব্য রাখেন।

সারাবাংলা/ইএইচটি/টিএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন