বিজ্ঞাপন

হুয়াওয়েই ফোনে ম্যাপস ও ইউটিউবসহ কিছু সুবিধা সীমিত করল গুগল

May 20, 2019 | 9:09 am

আন্তর্জাতিক ডেস্ক

এখন থেকে চীনা কোম্পানি হুয়াওয়েই’র স্মার্টফোন ব্যবহারকারীরা অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের সব সুবিধা ভোগ করতে পারবেন না। বিশেষ কিছু গুগল অ্যাপসের প্রবেশাধিকার থেকেও নতুন হুয়াওয়ের ফোনগুলোকে বিরত রাখা হবে। এসবের মধ্যে রয়েছে জনপ্রিয় ভিডিও শেয়ারিং অ্যাপ ইউটিউব ও গুগল ম্যাপস। তবে হুয়াওয়েই এখনও অ্যান্ড্রয়ডের অপেন সোর্স (উন্মুক্ত) ভার্সনটি ব্যবহার করতে পারবে।

বিজ্ঞাপন

সোমবার (২০ মে) সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এতথ্য জানানো হয়।

প্রযুক্তি বিষয়ক জরুরি অবস্থা সংক্রান্ত মার্কিন ফেডারেল রুল জারির কিছুদিন পর গুগল এই সিদ্ধান্ত নিল। জাতীয় নিরাপত্তার জন্য হুমকি এমন কোনো বিদেশি টেলিকম কোম্পানি মার্কিন প্রতিষ্ঠানগুলো ব্যবহার করতে পারবে না বলে গত ১৫ মে আইন জারি করে ট্রাম্প প্রশাসন। তবে ওই বিধিনিষেধে কোনো কোম্পানির নাম উল্লেখ করা হয়নি।

এই সংক্রান্ত বিবৃতিতে গুগল জানায়, তারা নির্বাহী আদেশ পর্যালোচনা ও বাস্তবায়ন নিয়ে কাজ করছে। এখন পর্যন্ত হুয়াওয়েই এ বিষয়ে কোনো মন্তব্য করেনি।

বিজ্ঞাপন

এদিকে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, গুগলের নিরাপত্তা সংক্রান্ত আপডেট বা হালনাগাদ থেকে বিরত রাখা হবে হুয়াওয়েই’কে। এছাড়া, কারিগরি সহায়তাও দেওয়া হবেনা। নতুন হুয়াওয়েই ফোনসেটগুলোতে ইউটিউব ও ম্যাপসও থাকবে না।

এ ধরনের নিষেধাজ্ঞার ফলে হুয়াওয়ের ক্রেতারা কোম্পানিটি থেকে মুখ ফিরিয়ে নিতে পারেন বলে প্রযুক্তিবিদরা জানিয়েছেন। হুয়াওয়েই ব্যাপক ধরনের ব্যবসায়িক ক্ষতির মুখোমুখি হতে পারে। পশ্চিমা দেশগুলো চীনা কোম্পানি হুয়াওয়ের বিরুদ্ধে প্রযুক্তির মাধ্যমে গুপ্তচরবৃত্তির অভিযোগ এনেছে।

সারাবাংলা/এনএইচ

বিজ্ঞাপন

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন