বিজ্ঞাপন

কেমন গেল এই মৌসুমের রিয়াল মাদ্রিদ কোচদের

May 20, 2019 | 11:32 am

স্পোর্টস ডেস্ক

মৌসুমের শেষ ম্যাচটিও জিততে পারেনি রিয়াল মাদ্রিদ। লিগ টেবিলের তিনে থেকে মৌসুম শেষ করা স্প্যানিশ দলটি মৌসুমের শুরু থেকে একাধিক কোচ বদলেছে। তাতে কোনো লাভ হয়নি। মৌসুম শেষে কোনো শিরোপাই পায়নি লস ব্ল্যাঙ্কোসরা।

বিজ্ঞাপন

লিগের ৩৮ ম্যাচে শিরোপা জেতা বার্সার সংগ্রহ ৮৭ পয়েন্ট। সেখানে তিনে থেকে মৌসুম শেষ করা রিয়ালের সংগ্রহ ৬৮ পয়েন্ট। শীর্ষ দলের সঙ্গে পয়েন্টের ব্যবধান ১৯। দুইয়ে থেকে মৌসুম শেষ করা অ্যাতলেতিকো মাদ্রিদের পয়েন্ট ৭৬। বার্সা ২৬ জয়, ৯ ড্র আর ৩ পরাজয় নিয়ে মৌসুম শেষ করে। অ্যাতলেতিকো ২২ জয়, ১০ ড্র আর ৬ পরাজয়ে মৌসুম শেষ করে। রিয়াল মাদ্রিদ ২১ জয়, ৫ ড্র আর ১২ পরাজয়ে মৌসুম শেষ করে।

রিয়ালকে এই মৌসুমে কোচিং করিয়েছেন হুলেন লোপেতেগুই, সান্তিয়াগো সোলারি, জিনেদিন জিদানরা। জিদানের অধীনে সবশেষ ম্যাচে রিয়াল বেতিসের বিপক্ষে নিজেদের মাঠেই রিয়াল মাদ্রিদ হেরেছে ২-০ গোলের ব্যবধানে। তবে, চাকরি হারাতে হচ্ছে না জিদানকে। দ্বিতীয় মেয়াদে কোচিংয়ের দায়িত্ব নেওয়া এই ফরাসি কোচ থাকছেন পরের মৌসুমেও।

এদিকে, রিয়াল ভালাদোলিদের বিপক্ষে মৌসুমের মাঝামাঝি সময়ে ৪-১ গোলে হেরে যাওয়ার পর চাকরি হারান সোলারি। যোগ দেন জিদান। চাকরি হারানোর আগে সোলারি রিয়ালকে ৩২ ম্যাচের ২২ ম্যাচে পূর্ণ তিন পয়েন্ট করে পাইয়ে দিয়েছেন। ২২ ম্যাচ জয়ের পাশাপাশি তার রিয়াল শিষ্যরা আটটি ম্যাচ হেরেছে, ড্র করেছে দুটি। সোলারির মেয়াদে রিয়ালের জয়-পরাজয়ের হিসেব করলে দেখা যায় তিনি ৬৮.৭৫ শতাংশ ম্যাচ জিতেও চাকরি বাঁচাতে পারেননি।

বিজ্ঞাপন

সোলারির বিদায়ে রিয়ালে যোগ দেন ক্লাবকে টানা তিন মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জেতানো জিদান। ফরাসি এই কোচ রিয়ালের ১১ ম্যাচে ডাগআউটে ছিলেন। দলকে পাইয়ে দিয়েছেন ১২ পয়েন্ট। ৫টি জয়ের পাশাপাশি চারটি পরাজয় আর দুটি ড্র ম্যাচ ড্র করে তার শিষ্যরা। জয়-পরাজয়ের হিসেবে জিদানের নামের পাশে ৪৫.৪৫ শতাংশ ম্যাচ জেতার রেকর্ড জমেছে। পুরো কোচিং ক্যারিয়ারে যার নামের পাশে ৬২.২১ শতাংশ জয়ের রেকর্ড আছে।

এদিকে, মৌসুমের শুরুতেই স্পেন জাতীয় দলের কোচ হুলেন লোপেতেগুইকে নিয়ে আলোচনার জন্ম দিয়েছিল রিয়াল। শেষ অবধি রাশিয়া বিশ্বকাপের ঠিক আগ মুহূর্তে স্পেন জাতীয় দল বরখাস্ত করে তাকে। বেচারা রিয়ালকে নিয়ে এগিয়ে যেতে চেয়েছিলেন। তবে, এই মৌসুমটা ভুলে যেতে চাইবেন লোপেতেগুই। রিয়ালের দায়িত্ব নিয়ে ১৪ ম্যাচে তিনি দলকে পাইয়ে দিয়েছিলেন মাত্র ১৪ পয়েন্ট। রিয়াল মাদ্রিদে নিজের কোচিং ক্যারিয়ারে ৬টি ম্যাচ জেতার পাশাপাশি তিনি হেরেছেন ৬টি ম্যাচে, ড্র পেয়েছেন দুটি ম্যাচে। জয়-পরাজয়ের হিসেবে লোপেতেগুই জিতেছেন ৪২.৮৬ শতাংশ ম্যাচ। পুরো কোচিং ক্যারিয়ারে যার নামের পাশে ৬১.৬৬ শতাংশ জয়ের রেকর্ড আছে।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন

** পরাজয় দিয়ে মৌসুম শেষ রিয়ালের

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন