বিজ্ঞাপন

পিচিচি ট্রফি জিতলেন হাফ-সেঞ্চুরিয়ান মেসি

May 20, 2019 | 11:36 am

স্পোর্টস ডেস্ক

স্প্যানিশ লা লিগায় এবার একক আধিপত্য দেখিয়েছেন বার্সেলোনার প্রাণভোমরা লিওনেল মেসি। মৌসুম জুড়ে দুর্দান্ত ছন্দে থাকা এই আর্জেন্টাইন টানা তৃতীয়বারের মতো পিচিচি ট্রফি জিতেছেন। পাশাপাশি বার্সাকে টানা দ্বিতীয় লিগ শিরোপা জিতিয়েছেন। তাতে লা লিগায় সর্বোচ্চ গোলও করেছেন তিনি।

বিজ্ঞাপন

টানা তৃতীয়বারের মতো লা লিগার শীর্ষ গোলদাতার পুরস্কার পিচিচি ট্রফি জিতে স্প্যানিশ কিংবদন্তি তেলমো জারার রেকর্ড ছুঁয়েছেন মেসি। সর্বোচ্চ ছয়বার এই পুরস্কার জিতে এতদিন এককভাবে চূড়ায় ছিলেন স্প্যানিশ তারকা জারা। ৬৬ বছর পর রেকর্ড ছুঁয়ে জারার পাশে বসলেন পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী মেসি। এর আগে বার্সার জার্সিতে ২০০৯-১০, ২০১১-১২, ২০১২-১৩ মৌসুমে প্রথম তিনবার পুরস্কারটি জিতেছিলেন মেসি। তার সঙ্গে টানা তিনবারসহ মোট পাঁচবার পিচিচি ট্রফি জিতেছিলেন রিয়াল মাদ্রিদের মেক্সিকান স্ট্রাইকার হুগো সানচেজ। রিয়াল মাদ্রিদের হয়ে ১৯৮৫-৮৬, ১৯৮৬-৮৭ ও ১৯৮৭-৮৮ মৌসুমে এই কীর্তি গড়েছিলেন সানচেজ।

শিরোপা আগেই নিশ্চিত করা বার্সা লিগে মৌসুমের শেষ ম্যাচটি জিততে পারেনি। এইবারের মাঠে আতিথ্য নিয়ে ২-২ গোলে ড্র করেছে। তাতে দুটি গোলই করেছেন মেসি। ৩৪ ম্যাচ খেলে লা লিগায় মোট ৩৬ গোল করেন আর্জেন্টাইন সুপারস্টার। দ্বিতীয় সর্বোচ্চ ২১টি করে গোল করেছেন মেসির ক্লাব সতীর্থ লুইস সুয়ারেস ও রিয়াল মাদ্রিদের করিম বেনজেমা।

মেসি এই নিয়ে পাঁচ মৌসুমে অন্তত ৫০ গোলের মাইলফলক স্পর্শ করলেন। লা লিগার সর্বোচ্চ অ্যাসিস্টও (১৩) মেসির। কেবল লা লিগায় নয়, চ্যাম্পিয়ন্স লিগেও চলতি মৌসুমের সর্বোচ্চ (১২) গোল তার। আর সব প্রতিযোগিতা মিলিয়ে মৌসুমে ১৯ বার সতীর্থদের গোলে সরাসরি ভূমিকা রেখেছেন মেসি। এই মৌসুমে ৪৯ ম্যাচ খেলেই স্কোরের ফিফটি পূর্ণ করেছেন তিনি। তাতে ইউরোপিয়ান গোল্ডেন শু পুরস্কারও মেসির ঝুলিতে যাচ্ছে বলা যায়। সেটিও টানা তৃতীয় মৌসুমে আর ক্যারিয়ারে ষষ্ঠবারের মতো।

বিজ্ঞাপন

গোল্ডের শু জিততে মেসির নিকটতম প্রতিদ্বন্দ্বী পিএসজির ফরাসি তারকা কাইলিয়ান এমবাপে। এমবাপের চেয়ে চার গোলে এগিয়ে আছেন মেসি। লিগ ওয়ানে এমবাপের এখনও এক ম্যাচ বাকি। মেসিরও এক ম্যাচ হাতে আছে, সেটা কোপা দেল রের ফাইনাল।

সারাবাংলা/এমআরপি

** জোড়া গোলে মৌসুম শেষ করলেন মেসি

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন