সোমবার ১৯ আগস্ট, ২০১৯ ইং , ৪ ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ, ১৭ জিলহজ্জ, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

হায়দ্রাবাদি হালিম: রোজায় পরিপূর্ণ পুষ্টি

মে ২০, ২০১৯ | ২:৪৪ অপরাহ্ণ

লাইফস্টাইল ডেস্ক

হালিম এমন একটি খাবার যা রোজায় অনেকের না হলেই চলে না। খাসির মাংস, গম, দই, ঘি, কাজুবাদাম, মাসকলাইর ডাল আর নানারকম মসলা ইত্যাদি দিয়ে বানানো হয় এই মজাদার ও সহজপাচ্য এই খাবারটি। উচ্চ মানের প্রোটিন, কার্বোহাইড্রেট সমৃদ্ধ এই খাবারটিতে আছে উচ্চ মানের ক্যালরি। দীর্ঘসময় অভুক্ত থাকায় রোজায় স্বাস্থ্যকর ও পুষ্টিসমৃদ্ধ হায়দ্রাবাদি হালিম হতে পারে একটি পরিপূর্ন খাবার। আজ থাকছে সহজেই ঘরে বানানো যায় এমন একটা হায়দ্রাবাদি হালিমের রেসিপি।

 

হায়দ্রাবাদি হালিম

পদ্ধতি

বিজ্ঞাপন

১ম ধাপ

ভাঙা গম এক ঘন্টার জন্য ভিজিয়ে রাখতে হবে। অন্যদিকে মাংস ছোট করে টুকরো করে নিতে হবে ও মাংস থেকে যতটা সম্ভব চর্বি ও বড় হাড় আলাদা করতে হবে।

২য় ধাপ

মাংসের সাথে আধা চা চামচ করে আদা ও রসুন বাটা, লবণ, লাল মরিচের গুঁড়ো, গরম মশলা গুঁড়ো আর এক চিমটি হলুদ গুঁড়ো মাখাতে হবে। এরপর ৮ থেকে ১০ মিনিট (চারটি হুইসেল অন্তত) প্রেশার কুকারে রান্না করে তারপর আরও ১৫ থেকে ২০ মিনিট অল্প আঁচে রান্না ঢেকে রেখে রান্না করতে হবে। মাংস সেদ্ধ হয়ে নরম হয়ে গেলে হাত বা খুন্তির সাহায্যে ছিঁড়ে নিতে হবে।

৩য় ধাপ

একটা পাত্রে ভেজানো গম আর মাসকালাইর ডালের সাথে এক চামচ করে আদা ও রসুন বাটা, হলুদ, কাঁচা মরিচ আর কালো গোলমরিচ দিয়ে ৮ থেকে ১০ কাপ পানি নিয়ে পুরোপুরি সেদ্ধ হওয়া পর্যন্ত রান্না করুন। পুরোপুরি সিদ্ধ হয়ে গেলে একটা ডাল ঘুটনির সাহায্যে মিশ্রণটিকে ভালোভাবে ব্লেন্ড করে নিন।

৪র্থ ধাপ

আলাদা পাত্রে তেল গরম করে তাতে আস্ত গরম মসলা, রান্না করা ছাড়ানো খাসির মাংস, কাঁচা মরিচ  আর আধা কাপ তাজা ধনে পাতা দিয়ে কয়েক মিনিট নেড়েচেড়ে রান্না করতে হবে। এরপর টকদই যোগ করে আরও কয়েক মিনিট অল্প আঁচে নেড়ে চেড়ে কষান। ভালো করে কষানো হয়ে গেলে গরম মসলার গুঁড়ো আর তিন কাপ পানি দিয়ে ফুটতে দিন।

৫ম ধাপ

এরপর এতে গম আর ডালের মিশ্রণটি মেশান। ঘি দিয়ে আধা ঘন্টার জন্য অল্প আঁচে রান্না করুন। নামানোর আগে কিছুটা ফ্রেশ ক্রিম দিতে পারেন।

৬ষ্ঠ ধাপ

বেরেস্তা, কাজু বাদাম, ধনে পাতা কুঁচি আর লেবুর টুকরো দিয়ে পরিবেশন করুন গরম গরম হায়দ্রাবাদি হালিম।

সারাবাংলা/আরএফ/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন