বিজ্ঞাপন

একই কীর্তিতে লয়েডের সঙ্গী যেখানে পন্টিং

May 20, 2019 | 12:21 pm

বিশ্বকাপ ডেস্ক

দরজায় কড়া নাড়ছে ওয়ানডে বিশ্বকাপ। আগামী ৩০মে থেকে ইংল্যান্ড ও ওয়লসে বসতে চলেছে ক্রিকেটযজ্ঞের মেগা ইভেন্ট। বিশ্বসেরা দশ দলের অংশগ্রহণে মেতে উঠবে বিশ্ব ক্রিকেট। দেড় মাসব্যাপী এই মহা আসরের প্রহর গুনছে ক্রিকেট দুনিয়া। দ্বাদশ বিশ্বকাপের আগে বিশ্বমঞ্চে দুবার করে শিরোপা জিতেছেন ওয়েস্ট ইন্ডিজের ক্লাইভ লয়েড এবং অস্ট্রেলিয়ার রিকি পন্টিং। আর কোনো অধিনায়ক দুবার বিশ্বকাপ শিরোপা ছুঁয়ে দেখার স্বাদ পাননি।

বিজ্ঞাপন

১৯৭৫ সালে প্রথমবারের মতো অনুষ্ঠিত হয় ওয়ানডে বিশ্বকাপ। স্বাগতিক দেশ ইংল্যান্ড। চ্যাম্পিয়ন হয়েছিল ক্লাইভ লয়েডের ওয়েস্ট ইন্ডিজ। ইংল্যান্ডের ৫টি শহরের ৬টি ভেন্যুতে সেই আসরটি অনুষ্ঠিত হয়। সেবার ৮টি দেশ অংশগ্রহণ করে। ঐ সময়ের ৬টি টেস্টখেলুড়ে দেশ অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত, নিউজিল্যান্ড, পাকিস্তান এবং ওয়েস্ট ইন্ডিজ ছাড়াও আইসিসির সহযোগী দেশ শ্রীলঙ্কা ও পূর্ব আফ্রিকা অংশগ্রহণ করেছিল। প্রুডেনশিয়াল অ্যাসুরেন্স কোম্পানি প্রতিযোগিতার যাবতীয় ব্যয়ভার বহন করে। ফলে সম্প্রচারসত্বজনিত কারণে আনুষ্ঠানিকভাবে সেই বিশ্বকাপের নামকরণ করা হয় প্রুডেনশিয়াল কাপ।

১৯৭৫ সালে ইংল্যান্ডের মাটিতে ওয়েস্ট ইন্ডিজকে প্রথম বিশ্বকাপ জিতিয়েছিলেন অধিনায়ক ক্লাইভ লয়েড। সে সময় খেলা হতো ৬০ ওভারের। ফাইনালে ক্যারিবীয়ানদের প্রতিপক্ষ ছিল অস্ট্রেলিয়া। অজিদের ১৭ রানে হারিয়ে চ্যাম্পিয়ন হয় ওয়েস্ট ইন্ডিজ। লর্ডসের ২৪ হাজার দর্শকের সামনে প্রথম শিরোপা তুলে ধরেন লয়েড।

চার বছর পর দ্বিতীয়বারের মতো বিশ্বকাপের আয়োজক হয় ইংল্যান্ড। ১৯৭৯ সালেও ক্লাইভ লয়েডের নেতৃত্বে দ্বিতীয়বারের মতো বিশ্বকাপ জয়ের স্বাদ পায় উইন্ডিজ। সেবার ফাইনালে ক্যারিবীয়ানদের প্রতিপক্ষ ছিল স্বাগকি ইংল্যান্ড। ইংলিশদের তাদের মাটিতেই ৯২ রানে হারিয়ে দ্বিতীয়বারের মতো বিশ্বকাপ শিরোপা উঠেছিল ক্লাইভ লয়েডের হাতে। লর্ডসে সেবার ৩২ হাজার দর্শকের সামনে শিরোপা উঁচু করে ধরেন লয়েড।

বিজ্ঞাপন

টানা তৃতীয় বিশ্বকাপ শিরোপা জয়ের একেবারে কাছাকাছি চলে গিয়েছিলেন লয়েড। টানা তৃতীয় বার ফাইনালে উঠে তার দল। ১৯৮৩ বিশ্বকাপেরও আয়োজক ছিল ইংল্যান্ড। তবে, ফাইনালে উঠলেও ট্রফি হাতছাড়া করে ওয়েস্ট ইন্ডিজ। তৃতীয় শিরোপা জিততে পারেননি লয়েড। লর্ডসে কপিল দেবের ভারতের কাছে ফাইনালে ৪৩ রানে ম্যাচ হেরেছিল ক্লাইভ লয়েডের দলটি। এবার আর ৩০ হাজার দর্শকের সামনে ট্রফি তুলে ধরার সুযোগ হয়নি লয়েডের।

ক্লাইভ লয়েড ছাড়া দুটি বিশ্বকাপ শিরোপায় চুমু খাওয়ার এই কীর্তির মালিক অস্ট্রেলিয়ার রিকি পন্টিং। ২০০৩ ও ২০০৭ সালে টানা দু’বার অস্ট্রেলিয়াকে বিশ্বচ্যাম্পিয়ন করেছিলেন তিনি। ২০০৩ সালের ফাইনালে জোহানেসবার্গে সৌরভ গাঙ্গুলীর ভারতকে ১২৫ রানে হারিয়ে চ্যাম্পিয়ন হয় পন্টিংয়ের অস্ট্রেলিয়া।

বিজ্ঞাপন

২০০৭ সালে পরের বিশ্বকাপে অজিদের প্রতিপক্ষ ছিল শ্রীলঙ্কা। পন্টিংয়ের দলটি ৫৩ রানে লঙ্কানদের হারিয়ে শিরোপা জেতে। টানা দ্বিতীয়বার বিশ্বকাপ শিরোপায় চুমু দেন পন্টিং।

সারাবাংলা/এমআরপি

** ক্রিকেটে প্রথম জিপিএস নিয়ে আসছে ভারত
** পাকিস্তানের বিপক্ষে জয় পাবে বাংলাদেশ: রমিজ রাজা
** আকাশ চোপড়ার বিশ্বাস সেমিতে খেলবে টাইগাররা

বিজ্ঞাপন

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন