বিজ্ঞাপন

কিভাবে অস্ট্রেলীয়দের মন জয় করেছেন মরিসন?

May 20, 2019 | 12:53 pm

আন্তর্জাতিক ডেস্ক

নির্বাচনের আগে মতামত জরিপে ধারণা করা হয়েছে অস্ট্রেলিয়ায় এবারের নির্বাচনে প্রতিদ্বন্দ্বী লেবার পার্টি ক্ষমতাসীন লিবারেল জোটের চেয়ে ভালো করবে। কারণ প্রধানমন্ত্রী হিসেবে মাত্র ৯ মাস দায়িত্ব পালন করেছেন স্কট মরিসন। অপরদিকে, দীর্ঘদিনের লেবার নেতা বিল শর্টেন ভোটারদের মনে বেশ সাড়া ফেলতে সক্ষম হয়েছিলেন।

বিজ্ঞাপন

তবে অস্ট্রেলিয়ান ইলেকট্রোরাল কমিশন ঘোষিত ফলাফলে জয় পেতে চলেছেন স্কট মরিসনের নেতৃত্বে লিবারেলরা। ১৫১ পার্লামেন্ট আসনের মধ্যে ফল ঘোষণা অনুযায়ী লিবারেলরা মিত্ররা ৭৭টি আসন নিয়ে এগিয়ে আছে। অপরদিকে লেবাররা পিছিয়ে আছে ৬৮ আসন পেয়ে।

সংবাদমাধ্যম বিবিসি ধারণা করছে কি কি কারণে ভোটারদের সমর্থন পেয়েছেন মরিসন।

নীরাব সমর্থক বৃদ্ধি

বিজ্ঞাপন

স্কট মরিসনের অপ্রত্যাশিত জয়ের কারণ হিসেবে বলা যায় তার ‘নীরব’ সমর্থকদের সংখ্যাবৃদ্ধির কথা। প্রধানমন্ত্রীর দায়িত্ব পাওয়ার আগে মরিসন ছিলেন রক্ষণশীল ও অভিবাসন বিরোধী ডাকাবুকা নেতা। তবে প্রধানমন্ত্রীর দায়িত্ব নেওয়ার পর মরিসন বুঝতে পারেন তার নিজেকে বদলানো উচিত। অস্ট্রেলিয়ার প্রতিটি পরিবার যেন তার কাছে নিরাপত্তা পায় তিনি সেভাবেই নিজেকে বদলেছেন। তাই তার সমর্থন বেড়েছে।

অভ্যন্তরীণ দ্বন্দ্ব মোকাবিলা

বিগত এক দশকে অস্ট্রেলিয়ার রাজনৈতিক দলগুলোর অভ্যন্তরীণ সংকট বজায় ছিল। ২০০৭ সালের পর কোনো প্রধানমন্ত্রী পূর্ণ মেয়াদে দায়িত্ব পালন করতে সক্ষম হননি। লিবারেল পার্টির অনুসারীরা বিশ্বাস করেন স্কট মরিসন তাদের দলের অভ্যন্তরীণ সংকট নিরসনে দক্ষতা দেখিয়েছেন।

বিজ্ঞাপন

কর্মক্ষেত্র বৃদ্ধি ও জলবায়ু সমস্যা

মরিসন তার নির্বাচনি প্রচারণায় বেকারত্ব কমিয়ে আনার ওপর গুরুত্ব আরোপ করেছেন। এজন্য তিনি তড়িৎ পদক্ষেপ নিয়েছেন কুইন্সল্যান্ডে। তার দল সেখানে অপেক্ষাকৃত বেশি ভালো করেছে। এছাড়া, জলবায়ু পরিবর্তন নিয়ে বিল শর্টনের চেয়ে তার পরিকল্পনাই গ্রহণযোগ্য মনে হয়েছে অস্ট্রেলীয়দের কাছে।

সারাবাংলা/ এনএইচ

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন