বিজ্ঞাপন

বিশ্বকাপের পর থাকবেন না আফগানিস্তানের কোচ সিমন্স

May 20, 2019 | 2:05 pm

স্পোর্টস ডেস্ক

ফিল সিমন্স যোগ দেওয়ার পর বিশ্বকাপে খেলাই মূল লক্ষ্য ছিল আফগানিস্তানের। বাছাইপর্ব পেরিয়ে দাপটের সঙ্গেই বিশ্বকাপে নাম লেখায় আফগানরা। ফাইনালে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে দিয়েছিল যুদ্ধ বিধ্বস্ত দেশটি। বিশ্বকাপের পর কোচের পদ থেকে ইস্তফা দেবেন আফগানিস্তানের কোচ সিমন্স।

বিজ্ঞাপন

২০১৭ সালের ডিসেম্বরে সাবেক এই ওয়েস্ট ইন্ডিজ ওপেনারকে আফগানিস্তান দলের কোচের পদে বসানো হয়। আফগানিস্তান ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে জানানো হয়েছে, বিশ্বকাপের পরে চুক্তি শেষ হয়ে গেলেও ৫৬ বছর বয়সী সিমন্সের সঙ্গে নতুন করে চুক্তি করতে চেয়েছিল বোর্ড। কিন্তু আগ্রহী নন সিমন্স নিজেই।

সিমন্স জানিয়েছেন, আমি নতুন করে চুক্তিবদ্ধ হতে চাই না। নতুন কোনো চ্যালেঞ্জ নিতে হলে সরে দাঁড়ানোই শ্রেয় বলে মনে হয়েছে আমার। প্রাথমিকভাবে আমাকে একটা টার্গেট দেওয়া হয়েছিল। আমার কাজ ছিল দলকে বিশ্বকাপের টিকিট পাইয়ে দেওয়া। আমি আমার কাজটি সঠিকভাবে করতে পেরেছি বলেই আমার বিশ্বাস। আমি নিজের অবস্থান নিয়ে চিন্তা করেছি এবং বোর্ডকে জানিয়েছি আমি আমার চুক্তি বাড়াবো না। ১৫ জুলাই পর্যন্ত তাদের সঙ্গে থাকব। এরপর নতুন কিছু করবো। আমি মূলত ১৮ মাসের জন্য দলটির সঙ্গে চুক্তি করেছিলাম। এ সময়ে আমি যতটুকু করেছি তাতে সন্তুষ্ট। এখন সময়ে হয়েছে এগিয়ে যাওয়ার। ভিন্ন কিছু করার।

আফগানিস্তান ক্রিকেটের ভবিষ্যৎ উজ্জ্বল-এমনটি জানিয়ে তিনি বলেন, আফগানদের মূল লক্ষ্য ছিল বিশ্বকাপে যাওয়া। সেটা করতে পেরেছে। আমি যেভাবে দলটিকে পেয়েছি সেখান থেকে এগিয়ে নেওয়ার দরকার ছিল। আমি তা করতে পেরেছি। আফগানিস্তান ক্রিকেটের ভবিষ্যৎ উজ্জ্বল। আমি চেষ্টা করেছি শূন্যস্থানগুলো ভরাট করার। আমরা যেভাবে অনুশীলন করেছি, যেভাবে ম্যাচ নিয়ে ভেবেছি, যেভাবে অন্য দলগুলোকে হারিয়েছি সেটা দারুণ। ক্রিকেটারদের সব দিকে সাহায্য করার চেষ্টা করেছি আমি।

বিজ্ঞাপন

সিমন্সের হাত ধরে আফগানিস্তানের ক্রিকেট যে এতো দ্রুত এগিয়ে যাবে সেটা কে জানতো। শুধু টি-টোয়েন্টি নয়, এখন ওয়ানডেতেও দুর্দান্ত খেলছে আফগানরা। টেস্ট স্ট্যাটাসও দখল করে নিয়েছে দেশটি। এমন সাফল্যের পেছনের নায়ক সিমন্সকে হারাচ্ছে নবী-রশিদরা।

সিমন্স ওয়েস্ট ইন্ডিজের হয়ে ২৬টি টেস্ট এবং ১৪৩টি আন্তর্জাতিক ওয়ানডে ম্যাচ খেলেছিলেন। আফগানিস্তান ছাড়াও এর আগে নিজ দেশ ওয়েস্ট ইন্ডিজ, জিম্বাবুয়ে ও আয়ারল্যান্ড দলের কোচ হিসেবে দায়িত্ব পালন করেন তিনি।

৩০ মে শুরু হচ্ছে ওয়ানডে বিশ্বকাপ। আফগানদের প্রথম ম্যাচ ১ জুন। ক্রিকেট বিশ্বকে চমকে দেওয়া দেশটির প্রথম প্রতিপক্ষ ডিফেন্ডিং চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরপি

** ত্রিদেশীয় সিরিজ জয়ে রেটিং পয়েন্ট বাড়ল বাংলাদেশের
** বাইবেলে বিশ্বাস রাখা স্যামির মতে, বিশ্বকাপ জিতবে উইন্ডিজ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন