বিজ্ঞাপন

কৃষকের পাশে আছে সরকার, ধানের দামের দ্রুত সমাধান হবে: কৃষিমন্ত্রী

May 20, 2019 | 6:13 pm

ঢাকা:  সরকার কৃষকের পাশেই আছেে উল্লেখ করে কৃষিমন্ত্রী ড. মো: আব্দুর রাজ্জাক বলেছেন, ধানের দাম নিয়ে বিভিন্ন মহলের সঙ্গে আলাপ আলোচনা হচ্ছে। দ্রুতই এর সমাধান করা হবে। সোমবার (২০ মে) রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশনে উপজেলা কৃষি কর্মকর্তাদের গাড়ী বিতরণ অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

বিজ্ঞাপন

কৃষিমন্ত্রী বলেন, সরকার কৃষকের পাশে আছে বলেই খাদ্য উৎপাদন বেড়েছে । বিভিন্ন কৃষি উপকরণের দাম কয়েক গুণ কমিয়ে উৎপাদন বাড়ানো হয়েছে।  দেশ খাদ্য স্বয়ংসম্পুর্ন হয়েছে।

তিনি বলেন, দেশে শিল্পায়নের ফলে দিন দিন কৃষি শ্রমিক কমে যাচ্ছে। এ জন্য কৃষি যান্ত্রিকীকরণ আপরিহার্য। কৃষি যান্ত্রিকীকরণে সরকার ৫০ থেকে ৭০ ভাগ পর্যন্ত ভর্তূকি দিয়ে থাকে, কৃষি ও কৃষকের প্রয়োজনে যা যা করা দরকার সব করা হবে। সরকার এ ব্যাপারে আন্তরিকতার সাথে কাজ করছে।

মন্ত্রী বলেন, কৃষিতে প্রণোদনা বাবদ ৯ হাজার কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছিল। এর মধ্যে ৬ হাজার কোটি টাকা খরচ হয়েছে, বাকি ৩ হাজার কোটি টাকা কৃষি যান্ত্রিকীকরণ ব্যবহৃত হবে। প্রধানমন্ত্রীর নেতৃত্বে আজ আমরা খাদ্য উদ্বৃত্ত দেশ। এখন আমরা পুষ্টির দিকে নজর দিয়েছি।

বিজ্ঞাপন

ধানের দামের বিষয় উল্লেখ করে কৃষিমন্ত্রী বলেন, এ ব্যাপারে বিভিন্ন মহলের সাথে আলাপ আলোচনা হচ্ছে। দ্রুতই এর সমাধান করা হবে। কৃষিকে আধুনিকায়ন,যান্ত্রিকীকরণ ও বাণিজ্যিকীকরণ করে কৃষির সব সমস্যা দূর করা হবে। আমাদের নির্বাচনী ইশতেহারে যা যা উল্লেখ রয়েছে তা সব বাস্তবায়ন করা হবে।

অনুষ্ঠানে উপজেলা পর্যায়ে প্রযুক্তি হস্তান্তর র্শীষক প্রশিক্ষণ প্রকল্প (৩য় পর্যায়ে) এর আওতায় ৪৪ উপজেলার  কৃষি কর্মকর্তাদের হাতে গাড়ীর চাবি তুলে দেন কৃষিমন্ত্রী। ।

 ২০১৮-২০২২ মেয়াদি প্রকল্পটি ৩ শ ১৫ কোটি টাকার। এর মাধ্যমে ৪৮টি জেলার ১০৬টি উপজেলায় ১০৬টি কৃষক প্রশিক্ষণ কেন্দ্র ও ২০ ইউনিয়নে কৃষক সেবা কেন্দ্র নির্মাণ করা হবে। পর্যায়ক্রমে সকল উপজেলা কৃষি কর্মকর্তাদের গাড়ি দেওয়া হবে  বলেও আশ্বস্ত করেন কৃষিমন্ত্রী।

বিজ্ঞাপন

কৃষি সম্পসারণ অধিদফতরের মহাপরিচালক মীর নুরুল আলম এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (সম্প্রসারণ) সনৎ কুমার সাহা। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন প্রকল্প পরিচালক তাজুল ইসলাম পাটওয়ারী।

সারাবাংলা/ইএইচটি/জেডএফ 

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন