বিজ্ঞাপন

৪২ বছরে পা দিলো ফিল্ম আর্কাইভ

May 20, 2019 | 7:30 pm

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট

উৎসাহ-উদ্দীপনা ও উৎসব আমেজে উদযাপিত হলো বাংলাদেশ ফিল্ম আর্কাইভের ৪১তম প্রতিষ্ঠাবার্ষিকী। সোমবার (২০ মে) রাজধানীর আগারগাঁওয়ে ফিল্ম আর্কাইভ ভবনে নানা আয়োজনে উদযাপিত হয় দিনটি।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, এমপি ফিল্ম আর্কাইভ চত্ত্বরে বেলুন ও পায়রা উড়িয়ে অনুষ্ঠানমালার উদ্বোধন করেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্যসচিব আবদুল মালেক, ফিল্ম আর্কাইভের মহাপরিচালক বিধান চন্দ্র কর্মকার ও চলচ্চিত্র অঙ্গনের ব্যক্তিবর্গ।

চলচ্চিত্র ও চলচ্চিত্র সামগ্রীর সংগ্রহ, সংরক্ষণ ও গবেষণার মাধ্যমে জাতীয় ইতিহাস ও ঐতিহ্য সংরক্ষণে দেশের একমাত্র জাতীয় প্রতিষ্ঠান বাংলাদেশ ফিল্ম আর্কাইভ। ১৯৭৮ সালের ১৭ মে যাত্রা শুরু করে চলচ্চিত্র সংগ্রহ ও সংরক্ষণের জাতীয় এ প্রতিষ্ঠানটি।


আরও পড়ুন :  ১৯৭১ এর নৌ আক্রমন নিয়ে বলিউডে ছবি


প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে পোস্টার ও স্থিরচিত্র প্রদর্শনীর আয়োজন করা হয় ফিল্ম আর্কাইভ ভবনে। ১৯৫৬ সাল থেকে সাম্প্রতিক কালের বিভিন্ন সিনেমার পোস্টার ও স্থিরচিত্র প্রদর্শনীতে স্থান পায়।

বিজ্ঞাপন

এরপর ‘বাংলাদেশ ফিল্ম আর্কাইভের ৪১তম প্রতিষ্ঠাবার্ষিকী ও ২০২১ সালে অনুষ্ঠিতব্য ‘‘ফিআফ’’ কংগ্রেসের প্রস্তুতি’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। মূল প্রবন্ধ পাঠ করেন বিশিষ্ট চলচ্চিত্র সমালোচক, শিক্ষক ও গবেষক অনুপম হায়াৎ। আলোচক হিসেবে বক্তব্য রাখেন চলচ্চিত্র নির্মাতা ও শিক্ষক সৈয়দ সালাহ্উদ্দীন জাকী, বাংলাদেশ ফিল্ম আর্কাইভের সাবেক মহাপরিচালক শচীন্দ্র নাথ হালদার ও বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার। সভাপতিত্ব করেন বাংলাদেশ ফিল্ম আর্কাইভের মহাপরিচালক বিধান চন্দ্র কর্মকার। মুক্ত আলোচনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন চলচ্চিত্র সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ, সরকারি কর্মকর্তা, চলচ্চিত্র গবেষক এবং বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও ইনস্টিটিউটের শিক্ষক ও শিক্ষার্থী।

সেমিনারে বক্তাগণ বলেন, ‘২০২১ সালে মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে ২৮ মার্চ থেকে ৪ এপ্রিল সময়কালে আন্তর্জাতিক ফেডারেশন অব ফিল্ম আর্কাইভের ৭৭তম কংগ্রেস (সম্মেলন) ঢাকায় অনুষ্ঠিত হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনুষ্ঠানের উদ্বোধন করবেন বলে আশা করা হচ্ছে। ফিআফ সম্মেলনে বিশ্বের শতাধিক দেশের তিন শতাধিক অতিথি অংশগ্রহণ করবেন বলে ধারণা করা হচ্ছে।’

সারাবাংলা/পিএ

বিজ্ঞাপন

আরও পড়ুন :

.   ঈদ আনন্দে থাকছে নতুন পুরনোদের গান

.   বাংলাদেশের ‘স্যান্ড সিটি’র প্রশংসায় মীরা নায়ার

.   এ কোন সাইফ আলি খান!

.   ‘ছোটকাকু’র জয় হলো জয়দেবপুরে

.   তুরস্ক ও দুবাইয়ে চলছে দুই ঢালিউড ছবির শুটিং

.   সেন্সর পেলো ২১ ঘণ্টার সিনেমার প্রথম দুই অধ্যায়

.   অনন্যা পাণ্ডের বাবা শাহরুখ খান!

.   দুই মেয়েকে সঙ্গে নিয়ে ২০ বছর পর পরিচালনায় মহেশ ভাট


Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন