সোমবার ২৩ সেপ্টেম্বর, ২০১৯ ইং , ৮ আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ, ২৩ মুহাররম, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

খেলার সাথে যেখানে মিশেছে রাজনীতি

মে ২২, ২০১৯ | ১১:৩১ পূর্বাহ্ণ

স্পোর্টস ডেস্ক

উয়েফা ইউরোপা লিগের ফাইনাল অনুষ্ঠিত হবে ৩০ মে। প্রথমবারের মতো উয়েফার ক্লাব পর্যায়ের সব প্রতিযোগিতার ফাইনালের সবগুলো দলই ইংল্যান্ডের। ইউরোপা লিগের ফাইনালে মুখোমুখি লন্ডনের দুই ঐতিহ্যবাহী ক্লাব চেলসি আর আর্সেনাল।

বিজ্ঞাপন

সুস্থ থাকা স্বত্বেও দলের হয়ে ইউরোপা লিগের ফাইনালে খেলা হচ্ছে আর্মেনিয়ার ফুটবলার হেনরিখ মিখতারিয়ানের। ইউরোপা লিগের ফাইনাল অনুষ্ঠিত হবে আজারাবাইজানের বাকুতে।

আর্মেনিয়ার সাথে আজারাবাইজানের রাজনৈতিক বিরোধ নতুন কিছু নয়। বেশ কিছু সময় ধরে চলে আসছে এই দুই দেশের শত্রুতা। আর এই কারণে এর আগেও আজারাবাইজানে অনুষ্ঠিত অনেক ফুটবল ম্যাচ খেলতে পারেননি মিখতারিয়ান।

তবে ইউরোপা লিগের ফাইনালের মতো বড় মঞ্চে খেলতে না পারার আক্ষেপ পোড়াচ্ছে তাকে। তাই তো সংবাদমাধ্যমের কাছে নিজের কষ্ট প্রকাশ করেছেন।

মিখতারিয়ান বলেন, ‘ইউরোপা লিগের ফাইনালের মতো ম্যাচ সবসময় হয় না। আমার ক্যারিয়ারের সব থেকে গুরুত্বপূর্ণ ম্যাচ হতে পারতো এটি। আর সেই ম্যাচে আমি সুস্থ থাকা স্বত্বেও খেলতে পারছি না, যা অনেক কষ্টকর।’

বিজ্ঞাপন

দলের গুরুত্বপূর্ণ সময়ে মিখতারিয়ানকে না পাওয়ার বিষয়টা খোলাসা করে জানিয়েছে আর্সেনাল বোর্ড। তারা জানিয়েছে, ‘আমরা উয়েফার কাছে মিখির ব্যাপারে কথা বলেছি। এবং সেই সাথে মিখি এবং তার পরিবারের সাথে আলোচনা করে সিদ্ধান্ত নিয়েছি। দুই দেশের চলমান শত্রুতার কারণে মিখির সেখানে যাওয়াটা নিরাপদ হবে না।’

আর্সেনাল মিখতারিয়ানের বিষয়টা নিয়ে ইউরোপিয়ান ফুটবলের সর্বোচ্চ সংস্থা উয়েফার কাছে দরখাস্ত করলে উয়েফা তাদের দরখাস্তে সাড়া দিয়েছে। উয়েফা জানিয়েছে, ‘আমরা নিরাপত্তার বিষয়ে আর্সেনাল এবং মিখিকে অব্যাহত করেছি। সাথে আজারাবাইজানের সরকারও মিখিকে সর্বোচ্চ নিরাপত্তা দিবে বলেও নিশ্চিত করেছে।’

তারা আরো যোগ করেন, ‘আমরা ব্যক্তিগত সিদ্ধান্তকে সম্মান জানায়। তবে উয়েফা মিখিকে সর্বোচ্চ নিরাপত্তা প্রদানের ব্যাপারে আশ্বাস দিয়েছে।’

উয়েফা যেখানে সবসময় বর্ণবাদের বিপক্ষে অবস্থান নেয়, সেখানে রাজনৈতিক অস্থিরতার কারণে ইউরোপা লিগের ফাইনালেই খেলতে পারছেন না এই আর্সেনাল ফুটবলার। ফুটবলের সাথে এখানে রাজনীতিটা মিশেছে বেশ।

রাজনৈতিক বিরোধের কারণে যেখানে একজন পেশাদার ফুটবলার একটি দেশে খেলতে যেতেও নিরাপদবোধ করে না। তবে আর্সেনাল নিশ্চই চাইবে ২৫ বছর পর প্রথম উয়েফার কোন শিরোপা জয় করে মিখতারিয়ানকে উৎসর্গ করতে।

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন